ঢাকায় বছরের প্রথম বৃষ্টি, কিছুটা স্বস্তি

0
122

খবর ৭১: গত কয়েকদিনের মৃদু দাবদাহের পর কাঙ্ক্ষিত বৃষ্টি দেখল রাজধানীবাসী। বুধবার (১৫ মার্চ) সকালে বছরের প্রথম বৃষ্টি হলো ঢাকায়।

থেমে থেমে চলা এ বৃষ্টিতে অফিসগামী মানুষ কিছুটা অসুবিধায় পড়েছেন। তবে ‘ধুলোর শহরে’ তা স্বস্তি হয়েই এসেছে। কমেছে গরম।

রাজধানীর শনির আখড়া থেকে ভাটারা এলাকার কর্মস্থলে আসা মুহা. মনির-উজ-জামান বলেন, মোটরসাইকেলে ছিলাম। এরইমধ্যে বৃষ্টিতে সামান্য ভিজতে হলো। বছরের প্রথম বৃষ্টি হয়েছে, সঙ্গে রেইনকোট ছিল না। একটু অসুবিধা হলেও ভালো লেগেছে। গরম কমার সঙ্গে সঙ্গে ঢাকার ধুলাবালি কমাবে এ বৃষ্টি। মশার উৎপাতও কমবে।

নদ্দা এলাকার বাসিন্দা আরাফাত হোসেন বলেন, সকালে আকাশ মেঘলা দেখে বৃষ্টি প্রত্যাশা করেছিলাম। তবে আজই হবে তা ভাবিনি। আশা করি বৃষ্টি শুরু হওয়ায় মশার উৎপাত কমে আসবে। রাস্তার ধুলাও উড়বে না।

তবে রাজধানীতে আজ কত মিলিমিটার বৃষ্টি হয়েছে বেলা ১১টা পর্যন্ত নিশ্চিত করতে পারেনি ঢাকা আবহাওয়া অফিস। আবহাওয়াবিদ তরিফুল নেওয়াজ কবির  জানান, আগারগাঁও (আবহাওয়া সদর দফতর) এলাকায় তেমন বৃষ্টি হয়নি, তাই রেকর্ড করা যায়নি। তবে অন্যান্য কেন্দ্রের তথ্য এলে দুপুর ১২টায় নিশ্চিত করে বলা যাবে।

দেশের কোথাও কোথাও মঙ্গলবার (১৪ মার্চ) সন্ধ্যায় বৃষ্টি হয়েছে। সিলেট বিভাগের কিছু জায়গায় শিলাবৃষ্টি কৃষকদের কিছুটা দুশ্চিন্তায় ফেলেছে।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, আজ দেশের কয়েকটি এলাকায় বৃষ্টি হবে। খুলনা থেকে সিলেট—এ অঞ্চলে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে রাজধানীর বৃষ্টি দীর্ঘস্থায়ী হবে না।

এর আগে মঙ্গলবার সন্ধ্যা ৬টায় দেওয়া আবহাওয়া অধিদফতরের পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, কুমিল্লা, যশোর ও কুষ্টিয়া অঞ্চলসহ ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু–এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানান, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। বুধবার সন্ধ্যা পর্যন্ত কুমিল্লা, যশোর ও কুষ্টিয়া অঞ্চলসহ ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দুই/এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। ঢাকায় পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় বাতাসের সর্বোচ্চ গতিবেগ থাকবে ৫ থেকে ১০ কিলোমিটার।

আবহাওয়া অফিস আরও বলছে, এখন প্রাক্‌–মৌসুমি বায়ুর সময়। তাই এ সময় সামান্য বৃষ্টি হতে পারে। আজ রাজধানীর আকাশ আংশিক মেঘলা থাকবে; আবার রোদও দেখা যাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here