বেনাপোল ইমিগ্রেশনে ই-গেইট কার্যক্রমের উদ্বোধন করেন স্বরাষ্ট্র মন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এমপি

0
179

শেখ কাজিম উদ্দিন, বেনাপোল: দেশের সর্ববৃহত্তম স্থলবন্দর বেনাপোল দিয়ে ভারত-বাংলাদেশ পাসপোর্ট যাত্রী যাতায়াতে যাত্রী সেবা ও নিরাপত্তার মান বৃদ্ধি করতে ই-গেইট কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে।
শনিবার বিকেল ৪ টার সময় বেনাপোল কাস্টম-ইমিগ্রেশন ভবনে ফিতা কেটে ই-গেইট কার্যক্রমের উদ্বোধন করেছেন বাংলাদেশ সরকারের স্বরাষ্ট্র মন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এমপি।

এ উদ্বোধন অনুষ্ঠানের পূর্বে তিনি বেনাপোল ইমিগ্রেশন প্রাঙ্গণে আয়োজিত ই-গেইট কার্যক্রমের উদ্বোধনী মঞ্চে প্রধান অতিথির বক্তব্য প্রদাণ করেন।
বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)’র ২৪, ২৫ ব্যাটালিয়নের কন্ট্রোলার, মহাপরিচালক মেজর জেনারেল আব্দুল্লাহ আল মামুনের সভাপতিত্বে অনুষ্ঠিত ই-গেইট কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শিতায় ডিজিটাল বাংলাদেশ নির্মাণ হয়েছে। ডিজিটাল বাংলাদেশ নির্মানের জন্য আমাদের এমডিজি অর্জণ হয়েছে। তিনি স্মার্ট বাংলাদেশের ঘোষণা দিয়েছেন। আমরা এসডিজি বাস্তবায়নের পথে। প্রধানমন্ত্রীর দিক নির্দেশনায় আমরা ই-পাসপোর্টের দিকে চলে গিয়েছে । বিশে^র একটি স্বনামধন্য কোম্পানী জার্মানীর বিশেষজ্ঞরা আমাদেরকে ই-পাসপোর্টের সহযোগিতা করেছেন। আমরা বেশ কয়েকটি জায়গায় ই-গেইট করেছি। তারই ধারাবাহিকতায় বেনাপোলে ই-গেইট উদ্বোধন করা হল।
তিনি আরও বলেন, আমরা শুধু ই-পাসপোর্ট, ই-গেইট নয়, আমরা এখন ই-ভিসার দিকে চলে যাচ্ছি। ই-ভিসা এখন সময়ের ব্যাপার মাত্র। আমরা একটি এ্যাডভ্যান্স ম্যাসেঞ্জার দেব, সেই ম্যাসেঞ্জারের মাধ্যমে পাসপোর্ট যাত্রীরা দ্রুত ই-ভিসা পেয়ে যাবে। আর ই-ভিসার মাধ্যমে অতি দ্রুত গতিতে ইমিগ্রেশনের ভাল সুবিধা পেয়ে যাবেন। এটিই প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশের সিম্বল।

তিনি আরও বলেন, আমরা এখন ঘোষণার প্রায় স্মার্ট বাংলাদেশের দিকে যাচ্ছি। প্রবেশ করেছি স্মার্ট বাংলাদেশে। স্মার্ট বাংলাদেশ হতে গেলে স্মার্ট জনগণ, স্মার্ট সোসাইটি, স্মার্ট গর্ভনমেন্ট এবং সবকিছুতেই স্মার্ট ভাবে চলবে। তাহলে ২০৪১-এ আমরা উন্নত বাংলাদেশে প্রবেশ করব।

এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্রাচার্য্য এমপি, যশোর-১(শার্শা) আসনের সংসদ সদস্য আলহাজ¦ শেখ আফিল উদ্দিন, যশোর-১ আসনের সংসদ সদস্য অব. মেজর নাসির উদ্দিন, যশো-৬ আসনের সংসদ সদস্য শাহিন চাকলাদার, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির সভাপতি ও ঢাকা জেলা আওয়ামীলীগের সভাপতি বেনজীর আহমেদ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব আব্দুল্লাহ আল মাসুদ চৌধূরী, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আমিনুল ইসলাম, ইমগ্রেশন মহাপরিচালক, পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক, যশোর জেলা আওয়ামীলীগের সভাপতি সহিদুল ইসলাম মিলন, শার্শা উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা সিরাজুল হক মঞ্জু, যুগ্ম সাধারণ সম্পাদক অধ্যক্ষ ইব্রাহিম খলিল, উপজেলা নির্বাহি কর্মকর্তা নারায়ন চন্দ্র পালসহ আইন শৃঙ্খলা রক্ষাকারি বাহিনীর বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ, স্থানীয় সূধীবৃন্দ, আওয়ামীলীগের বিভিন্ন সহযোগী সংগঠনের নেতা-কর্মী ও জনপ্রতিনিধিরা।

এ অনুষ্ঠানের পরে বেনাপোল বলফিল্ড মাঠে মাদক সন্ত্রাস ও জঙ্গীবাদের বিরুদ্ধে অনুষ্ঠিত সূধী সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য প্রদাণ করেন স্বরাষ্ট্র মন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এমপি। পরে তিনি ভারত-বাংলাদেশের সীমান্ত, দু’দেশের শুন্যরেখায় বিজিবি-বিএসএফ’র রি-ট্রেট শিরোমণি অনুষ্ঠান পরিদর্শণ করেন। এসময় ভারতীয় বিএসএফ’র উর্দ্ধতন কর্মকর্তারা স্বরাষ্ট্র মন্ত্রীসহ বিশেষ অতিথিদেও ফুলেল শুভেচ্ছা, মিষ্টি ও ফল উপহার দেন। সেসাথে বাংলাদেশের পক্ষ থেকে ভারতীয় প্রশাসনের উর্দ্ধতন কর্মকর্তাদের ফুলেল শুভেচ্ছা ও অন্যান্য উপহার সামগ্রী প্রদাণ করেন স্বরাষ্ট্র মন্ত্রী। অত;পর বেনাপোলের দীর্ঘদিনের যানজট নিরশনে কাগজপুকুরে নব-নির্মিত বাস টার্মিনালের উদ্বোধন করেন তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here