গবেষণার মাধ্যমে দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হয়েছে: শিক্ষামন্ত্রী

0
118

খবর৭১ঃ
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, আমাদের দেশে লোক প্রতিদিন বাড়ছে, কৃষি জমি কমছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার কারণে আমাদের কৃষি জমির উপর অনেক গবেষণা হয়েছে এবং হচ্ছে। যে জমিতে আগে এক ফসল হয়েছে, এখন তিন ফসল হয়। আবার যে জমিতে ফসল হয়নি, এখন হচ্ছে এবং আগের তুলনায় বহুগুণ ফসল উৎপাদন হয়। আর এসব সম্ভব হয়েছে গবেষণার কারণে। সে গবেষণার মাধ্যমে আমাদের দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ করেছেন বঙ্গবন্ধু কন্যা। কাজেই আমাদের আরো বেশি করে কৃষি এবং পরিবেশ রক্ষার দিকে মন দিতে হবে।

শুক্রবার সন্ধ্যায় চাঁদপুর সদর উপজেলার শাহতলী এলাকায় প্রিমিয়াম ইকো ব্লকস লিমিটেডের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, আমাদের উন্নয়নের সাথে অবকাঠামগত উন্নয়ন দরকার হবে। আমাদের ইট দরকার হবে। ইটের ক্ষেত্রে খুব ভালো পরিবেশে বিকল্প যদি আমাদের থাকে, যেটা তৈরি করতে আমাদের কৃষি জমি নষ্ট হয় না- তাহলে কেন আমরা সেটি গ্রহণ করব না। এটি গ্রহণ করাই সবচাইতে বেশি যুক্তিযুক্ত। আমরা কেউই নিজেদের ভবিষ্যৎ নষ্ট করতে চাই না। আমরা সবাই মিলে সচেনতন হব, সঠিক কাজটি করব। কারণ ইকো ব্লকস ব্যয় সাশ্রয়ী।

দীপু মনি বলেন, এই ইকো ব্লক তৈরি কারখানার উদ্যোক্তা হেলাল উদ্দিন একজন জ্যেষ্ঠ সাংবাদিক। তিনি শুধুমাত্র ব্যবসায়িক নয়, সামাজিক দায়বদ্ধতা থেকে এটি করেছেন। এখানে একটি ইটভাটা ছিল। এই ইটভাটার যে বিরূপ প্রতিক্রিয়া সেটি তিনি দেখেছেন। এই রকম ইটভাটা এখনো সারাদেশে আছে এবং এখনো চলছে। সব জায়গায় যখন এই ইটের ভাটাগুলো পরিবর্তিত হয়ে ইকো ব্লকসের মত কারখানায় পরিণত হবে, তখন আমাদের পরিবেশ দূষণের হার অনেক কমে যাবে।

তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে তার সুযোগ্য কন্যা আমাদেরকে স্মার্ট বাংলাদেশের পথ দেখাচ্ছেন। এর জন্য আমাদের সকলকে কাজ করতে হবে। আপনারা সবাই আমার নির্বাচনী এলাকার। বিগত তিনবার আপনারা ভোট দিয়ে আমাকে নির্বাচিত করে কাজ করার সযোগ দিয়েছেন, আমি আপনাদের জন্য কাজ করার চেষ্টা করছি। আশা করি, আগামীতেও আপনাদের পাশে থেকে কাজ করার সুযোগ করে দেবেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রিমিয়াম ইকো ব্লকস লিমিটেডের চেয়ারম্যান হেলাল উদ্দিন।

সাংবাদিক এমআর ইসলাম বাবুর সঞ্চালনায় আরো বক্তব্য দেন- জেলা প্রশাসক (ডিসি) কামরুল হাসান।

স্বাধীনতা পদকপ্রাপ্ত নারী মুক্তিযোদ্ধা ডা. সৈয়দা বদরুন্নাহার চৌধুরী, চাঁদপুর সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান নুরুল ইসলাম নাজিম দেওয়ান, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সানজিদা শাহনাজ, চাঁদপুর প্রেসক্লাব সভাপতি এএইচএম আহসান উল্লাহ, সাবেক সভাপতি কাজী শাহাদাত, শহীদ পাটোয়ারী, ইকবাল হোসেন পাটওয়ারী, সাবেক সাধারণ সম্পাদক মির্জা জাকিরসহ সুধীজন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here