ই-কমার্স নিয়ে অভিযোগ জানানো যাবে সিসিএমএসে

0
89

খবর৭১: ই-কর্মাস খাতে প্রতারণা ঠেকাতে বাণিজ্য মন্ত্রণালয়ের উদ্যোগে চালু করা হয়েছে ‘সেন্ট্রাল কমপ্লেইন ম্যানেজমেন্ট সিস্টেম-সিসিএমএস’ নামের প্ল্যাটফর্ম। রোববার এটির উদ্বোধন করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

এ পদ্ধতির মাধ্যমে ই-কমার্সের ভোক্তাদের অভিযোগ দাখিল আরও সহজ হবে। ভোক্তাদের মোবাইল নম্বর ভেরিফিকেশনের মাধ্যমে অভিযোগটি নেওয়া হবে। এ ক্ষেত্রে গ্রাহকের সুনির্দিষ্ট প্রমাণ দাখিল করার মাধ্যমে অভিযোগ ভেরিফাই করা হবে। অভিযোগ দায়ের করার আগে সংশ্লিষ্ট ই-কমার্সে অভিযোগের পর কোনো প্রতিকার পেয়েছে কিনা- সেটি যাচাই করা সহজ হবে।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি ওই অনুষ্ঠানে বলেন, ডিজিটাল বাংলাদেশ এখন স্মার্ট বাংলাদেশের দিকে দ্রুত এগিয়ে যাচ্ছে। দেশের মানুষ এখন ডিজিটাল সুবিধা ভোগ করছে। ই-কমার্সের সুবিধা ভোগ করছে মানুষ।

তিনি আরও বলেন, ডিজিটাল প্রতারণাও বৃদ্ধি পেয়েছে। ই-কমার্সে প্রতারণা রোধে আমাদের সবাইকে সচেতন থাকতে হবে। প্রতারণা রোধে আমরা ‘সেন্ট্রাল কমপ্লেইন ম্যানেজমেন্ট সিস্টেম-সিসিএমএস’ প্ল্যাটফর্ম চালু করেছি। আশা করা হচ্ছে, ই-কমার্সে এর সুফল পাওয়া যাবে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এএইচএম সফিকুজ্জামান, ডব্লিউটিও সেলের মহাপরিচালক এবং বাণিজ্য মন্ত্রণালয়ের ই-কমার্স সেলের প্রধান সমন্বয়কারী মো. হাফিজুর রহমান প্রমুখ।

অনলাইনে সিসিএমএস (ccms.gov.bd) পোর্টালে গিয়ে নির্দিষ্ট প্রক্রিয়া মেনে একজন ভোক্তা ই-কমার্স সংক্রান্ত যে কোনো ‘যৌক্তিক’ অভিযোগ উপস্থাপন করতে পারবেন। আবার হয়রানিমূলক অভিযোগ করলেও গ্রাহককে সহজে চিহ্নিতও করা যাবে। এ ছাড়া অভিযোগ নিষ্পত্তির অগ্রগতি এসএমএস ও ইমেইলের মাধ্যমে অভিযোগকারীকে জানিয়ে দেওয়ার ব্যবস্থা রাখা হয়েছে এই প্ল্যাটফর্মে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here