যেখানে দুর্নীতি হয়, সেখানে তদন্ত করতে হবে: কাদের

0
30

খবর ৭১: সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের বলেন, সেতু নির্মাণে ১১০০ কোটি টাকা সাশ্রয় হয়েছে জাপানিদের হাতে। তবে চুরি চামারিও আছে, এটা অভ্যাস, চলতেই থাকবে। এদের কত টাকা দরকার, কত অর্থ, কত সম্পদের দরকার।
‘রাস্তা করি, বৃষ্টি হলে রাস্তা নেই, টাকা কোথায় যায়। এ টাকা সরকারের টাকা, জনগণের ট্যাক্সের টাকা। সচিব সাহেব, এই মন্ত্রণালয়ে দুর্নীতিবাজ থাকবে না, দুর্নীতি দমন কমিশন তদন্ত করুক। যেখানে দুর্নীতি হয়, সেখানে তদন্ত করতে হবে’।

শনিবার(২২ অক্টোবর) রাজধানীর ওসমানী মিলনায়তনে নিরাপদ সড়ক দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

ওবায়দুল কাদের এ সময় নিজে কোনো পার্সেন্টেজ নেননি দাবি করে বলেন, শেখ হাসিনার মতো সৎ নেতা চাই। তার মতো সততা, ভালো মানুষ পঁচাত্তরের পরে একজনও আসেনি। কয়জন জনপ্রতিনিধি জনগণের ভাগ্য উন্নয়ন, কয়জন পকেটের উন্নয়ন করেন সে হিসাব দিতে হবে। শেখ হাসিনা নিজে সৎ থাকবেন অন্য পকেটের উন্নয়ন করবে সেটা হবে না।

এতো বছরেও আইন (সড়ক পরিবহন আইন-২০১৮) বাস্তবে আলোর মুখ দেখেনি বলে ক্ষোভ প্রকাশ করেন সড়ক মন্ত্রী ওবায়দুল কাদের।

ওবায়দুল কাদের বলেন, গতবারের প্রত্যাশা ছিল দুর্ঘটনা, যানজট ও মোটরসাইকেলের উপদ্রব কমানোর। এই ঢাকা শহরে এখন আর হেলমেট ছাড়া কোনো যাত্রী দেখি না, রাস্তায় যারা হেলমেট ছাড়া চলে তারা পলিটিক্সের লোক। পলিটিক্স ঠিক না হলে কিছু ঠিক হবে না।

রাজনীতিবিদদের উদ্দেশ্য সেতু মন্ত্রী বলেন, মানুষের অসুবিধা করে রং সাইডে যাবেন, আপনি কী নেতা, কেমন রাজনীতিবিদ? আপনাদের দিয়ে জনগণের কী কাজে আসবে?

শৃঙ্খলা না থাকলে সাফল্য ম্লান হয়ে যাবে। সড়কে শৃঙ্খলা আনতে হবে। আগের সচিবকেও বলেছি, এদেরকে নিয়মের মধ্যে আনতে হবে। নীতিমালা করলে হবে না, নীতিমালা বাস্তবায়ন করতে হবে। ঢাকা-চট্রগ্রাম(মহাসড়ক) খারাপ হতে চলেছে।

সড়ক পরিবহন মালিক, শ্রমিক ও অন্যান্য স্টেকহোল্ডারদের উদ্দেশ্যে কাদের বলেন, আগামী বছর মাপবো, এবারের প্রত্যাশার সঙ্গে প্রাপ্তি কতটুকু হলো। সবাইকে অন্তত একটি দায়িত্ব পালন করতে হবে।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের কার্যকারী সভাপতি শাহজাহান খান বলেন, নিরাপদ সড়ক দিবস আরও কয়েকদিন ধরে উদযাপন প্রয়োজন যাতে শ্রমিকরা জানতে পারে, সচেতন হতে পারে। মিশুক মনির নিহত হওয়ার দিন, চট্টগ্রাম ৪৫ ছাত্রের মৃত্যুর দিন, সচিব রাজিয়া দুর্ঘটনায় নিহতের দিনগুলোতে নিরাপদ সড়ক দিবস উদযাপন করতে হবে।

খুলনার বিএনপির সমাবেশে গাড়ি চলাচল বন্ধ নিয়ে বলেন, শ্রমিক ফেডারেশন কখনো ধর্মঘট ডাকে না। গত ১২ বছরে ডাকে নাই। এটা বিএনপি এক সময় শুরু করেছিল।

সড়ক পরিবহন ও সেতু সচিব এ বি এম আমিন উল্লাহ নুরীর সভাপতিত্বে বক্তব্য দেন বিরোধীদলীয় চিফ হুইপ ও সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি মশিউর রহমান রাঙ্গা, সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্লাহ, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি রওশন আরা মান্নান, সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলী ও নিরাপদ সড়ক চাই- এর সভাপতি ইলিয়াস কাঞ্চন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here