অধিকৃত অঞ্চলের পূর্ণ নিরাপত্তা দেবে রাশিয়া: ল্যাভরভ

0
39

খবর৭১ঃ

রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, ইউক্রেনের অধিকৃত অঞ্চলে গণভোটের পর যদি তা মস্কোর সঙ্গে একীভূত হয় তবে সেই অঞ্চলের পূর্ণ নিরাপত্তা দেবে রাশিয়া।

শনিবার জাতিসংঘের সাধারণ পরিষদে বক্তৃতায় ও আন্তর্জাতিক গণমাধ্যমের সঙ্গে মতবিনিময়ের সময় ল্যাভরভ এ কথা বলেন। খবর রয়টার্সের।

ইউক্রেনে গত ২৪ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া সামরিক আগ্রাসনের পক্ষে জাতিসংঘে তার মতামত তুলে ধরেন রুশ পররাষ্ট্রমন্ত্রী।

এসময় তিনি কিয়েভের নির্বাচিত সরকারকে অবৈধ বলে অভিযোগ করে বলেন, ওই সরকার নব্য নাৎসিবাদী, কারা ইউক্রেনের পূর্বাঞ্চলের রুশ ভাষাভাষি মানুষের ওপর দমন-পীড়ন অব্যাহত রেখেছিল।

এদিকে, পশ্চিমাদের চোখে সাত মাসের যুদ্ধকে দীর্ঘায়িত করতে গায়ের জোরে দখল করা ইউক্রেনের ভূখন্ডকে রাশিয়ার সঙ্গে যুক্ত করতে শুক্রবার থেকে ওইসব অঞ্চলে গণভোট শুরু হয়েছে।

এ ব্যাপারে কিয়েভ বলছে, স্থানীয় জনগণকে ভোট দিতে বাধ্য করা হচ্ছে, ভোটের এই চারদিন তাদের এলাকার বাইরে যেতে দেওয়া হচ্ছে না।

এ বিষয়ে জাতিসংঘ সাধারণ পরিষদে ভাষণের পর সংবাদ সম্মেলনে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘নব্য নাৎসিবাদী শাসনে বছরের পর বছর ধরে নিষ্পেষিত ওই এলাকাগুলোর জনগণের মতামতকে রাশিয়া অবশ্যই সম্মান দেবে।’

এ প্রসঙ্গে ল্যাভরভের কাছে জানতে চাওয়া হয় ইউক্রেনের অধিকৃত অঞ্চলের নিরাপত্তায় পারমাণবিক অস্ত্র ব্যবহারের কোনো সম্ভাবনা আছে কি না।

উত্তরে পারমাণবিক অস্ত্রের ব্যবহারের প্রতি ইঙ্গিত দিয়ে তিনি বলেন, ‘নতুন সংযুক্ত এলাকাসহ সংবিধান স্বীকৃত রাশিয়ার ভূখন্ড রাষ্ট্রের পূর্ণ সুরক্ষার আওতায় থাকবে। রাশিয়ান ফেডারেশনের সব আইন, মতবাদ, ধারণা ও কৌশল সম্পূর্ণ ভূখন্ডের জন্য প্রযোজ্য হবে।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here