নেতানিয়াহুই কি ফের ইসরাইলের প্রধানমন্ত্রী হবেন?

0
35

খবর৭১ঃ বৃহস্পতিবার ভেঙে দেওয়া হয় ইসরাইলের সংসদ। প্রধানমন্ত্রী নাফতালি বেনেট পদত্যাগ করেন।

আর আগামী নভেম্বর মাসে নতুন নির্বাচনের তারিখ ঘোষণা করা হয়।

নির্বাচন সম্পন্ন হওয়ার আগ পর্যন্ত তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করবেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী ইয়ার লাপিদ।

ইসরাইলে অনুষ্ঠিত সর্বশেষ নির্বাচনে নাফতালি বেনেটের নেতৃত্বে জোট গঠন করা হয়। এতে করে প্রধানমন্ত্রিত্ব হারান উগ্রপন্থী রক্ষণশীল দলের নেতা বেনজামিন নেতানিয়াহু।

কিন্তু নেতানিয়াহুর বিরুদ্ধে গড়া জোট বেশিদিন ঐক্যবদ্ধ থাকতে পারেনি। ফলে শেষ পর্যন্ত সংসদ ভেঙে দিতে হয়েছে।

ইসরাইলের সংসদ ভেঙে দেওয়ার প্রক্রিয়া যখন চলছিল তখনই সাবেক প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহু জানিয়েছেন ও দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেছেন যে, তিনিই আবার ক্ষমতায় আসবেন।

ইসরাইলের প্রথমসারির গণমাধ্যম চ্যানেল ১২ বুধবার একটি জরিপ প্রকাশ করেছে। সেখানে তারা জানিয়েছে, বেনজামিন নেতানিয়াহুর লিকুড পার্টি সংসদে থাকা ১২০টি আসনের মধ্যে ৫৬টি পাবে, যা সংখ্যাগরিষ্ঠতা পাওয়া থেকে অনেক দূরে।

জরিপে আরও বলা হয়েছে, বর্তমান যে জোট আছে সেটি পাবে ৫৮টি ভোট। আর বাকি ৬টি পাবে আরব দলগুলো, যারা কারও সঙ্গে জোট গড়তে ইচ্ছুক না।

এই একই গণমাধ্যম গত ২১ জুন প্রকাশিত আরেকটি জরিপে জানিয়েছিল, ৪৭ ভাগ ইসরাইলি মনে করে নেতানিয়াহুই তাদের জন্য সেরা প্রধানমন্ত্রী। ৩১ ভাগ ইয়ার লাপিদকে প্রধানমন্ত্রী হিসেবে চান। ৪ ভাগ দুইজনের কাউকেই চায় না। আর ১৮ ভাগ তাদের সিদ্ধান্ত জানায়নি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here