এবার ধর্ষণের অভিযোগে রুশ সেনার বিচার করবে ইউক্রেন

0
23

খবর৭১ঃ প্রথমবারের মতো ইউক্রেনীয় নারীকে ধর্ষণের অভিযোগে অভিযুক্ত এক রাশিয়ান সৈন্যের বিচার শুরু করতে যাচ্ছে ইউক্রেন। বৃহস্পতিবারই দেশটির একটি আদালত এই মামলার প্রাথমিক শুনানি শুরু করবে বলে আশা করা হচ্ছে। এই ধরনের অনেকগুলো মামলার মধ্যে এটিই প্রথম বলে বার্তা সংস্থা রয়টার্স বৃহস্পতিবার এক প্রতিবেদনে জানিয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, আদালতের নথি অনুসারে সন্দেহভাজন রুশ সেনা মিখাইল রোমানভের (৩২) বিরুদ্ধে ৯ মার্চ কিয়েভ অঞ্চলে একজন বেসামরিক নাগরিককে হত্যা এবং তারপর ওই ব্যক্তির স্ত্রীকে ধর্ষণ করার অভিযোগ রয়েছে। মিখাইল রোমানভ অবশ্য ইউক্রেনের হেফাজতে নেই। তার অনুপস্থিতিতে বিচার করা হবে বলে এএফপি জানিয়েছে।

এর আগে যুদ্ধাপরাধ সংক্রান্ত মামলার ভাদিম শিশিমারিন নামে এক রুশ সেনাকে বেসামরিক নাগরিক হত্যার দায়ে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন কিয়েভের একটি আদালত। গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়ার অভিযান শুরুর পর রুশ সেনাদের যুদ্ধাপরাধের মামলায় এটাই প্রথম রায়। গত ১৩ মে কিয়েভের একটি আদালতে ভাদিম শিশিমারিনের শুনানি শুরু হয়। রাশিয়ার এই সেনার বিরুদ্ধে অভিযোগ, অভিযানের প্রথম দিকে তিনি ইউক্রেনের একটি গ্রামে এক প্রবীণ ব্যক্তিকে হত্যা করেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here