ইসি আলমগীরের কড়া বার্তা

0
27

খবর৭১ঃ
পেশিশক্তি ব্যবহার করে নির্বাচনে কেউ জয়ী হওয়ার স্বপ্ন দেখলে তা বাস্তবায়ন হবে না- এমন মন্তব্য করেছেন নির্বাচন কমিশনার (ইসি) মো. আলমগীর। কড়া বার্তা দিয়ে তিনি বলেছেন, অন্য প্রার্থীকে নির্বাচনী কার্যক্রমে বাধা দেওয়ার অভিযোগ প্রমাণ পাওয়া গেলে দায়ী প্রার্থীর প্রার্থিতা বাতিল করা হবে। এ ছাড়া নির্বাচনে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা সঠিকভাবে দায়িত্ব পালন না করলে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে।

মঙ্গলবার রাজধানীর আগারগাঁও নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

ইসির সাবেক এই সিনিয়র সচিব বলেন, যদি নির্বাচনী দায়িত্বপালনে প্রশাসনের কারো অবহেলা পাওয়া যায়, তাহলে তার বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে। পেশিশক্তি ব্যবহার করে বিজয়ী হব, জনগণের সেবা করব- এইটা যদি কেউ মনে করে থাকে, তাহলে অত্যন্ত ভুল করছেন। কারণ এই স্বপ্ন বাস্তবায়ন হবে না।

নির্বাচনে আইনশৃঙ্খলা বাহিনীর গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে জানিয়ে এ কমিশনার বলেন, নির্বাচনে প্রার্থী ও ভোটারদের নিরাপত্তা এবং তাদেরকে প্রচারের সুযোগ করে দেওয়া আইনশৃঙ্খলা বাহিনীর দায়িত্ব। এই দায়িত্ব পালনে কারো অবহেলা পেলে তার বিরুদ্ধে আমরা ব্যবস্থা নেব। এ ছাড়া নির্বাচনের দিন যদি ভোটারকে ভোটকেন্দ্রে আসতে বাধা দেওয়া হয়, তাহলে সেই ভোট আমরা বাতিল করে দেব। যারা বুদ্ধিমান ও সচেতন তারা এইগুলো করবেন না বলে আমরা মনে করি।

ভোটে যদি কেউ বাধা দেয় তাহলে ইসির ভূমিকা কী হবে- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘বাধা দিয়ে কোনো লাভ হবে না। যে কোনো উৎস থেকে যদি তথ্য পাই যে প্রার্থীদের নির্বাচনী কাজে বাধা দেওয়া হয়েছে, ভোটারকে বাধা দেওয়া হয়েছে অথবা নমিনেশন পেপার সাবমিট করতে দেওয়া হয়নি- তাহলে প্রথমে আমরা তফসিল স্থগিত করে দিচ্ছি। তফসিলের সময়সূচিতে পরিবর্তন আনছি যাতে কেউ প্রার্থী হতে চাইলে মনোনয়ন জমা দিতে পারেন। যদি এমন হয় ওইখানে প্রার্থী নিরাপদ নয় তাহলে পার্শ্ববর্তী জেলা বা উপজেলায় তাদের নমিনেশন সাবমিট করার সুযোগ দেই।’

ইসি আলমগীর আরও বলেন, ভোটে কেউ বাধা দিলে দেশের প্রচলিত আইনে মামলা হবে। তখন দেখার বিষয়, প্রশাসন তার বিরুদ্ধে মামলা নিয়েছে কি না। কেউ যদি পেশিশক্তি প্রয়োগ করে তাহলে ইসি তার ক্ষমতাবলে মামলা দেওয়ার জন্য নির্দেশ দেওয়া ও ভোট বাতিল করে দেওয়া বা প্রার্থীর (অভিযুক্ত) প্রার্থিতা বাতিল করতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here