বর্ষসেরা ক্রিকেটার হলেন সাউদি

0
33

খবর৭১ঃ প্রতিবছরই পারফরম্যান্সের ভিত্তিতে একজনকে বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার দেয় নিউজিল্যান্ড ক্রিকেট (এনজেডসি)। এ বছর এনজেডসির দেওয়া বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার তথা স্যার রিচার্ড হ্যাডলি মেডেল জিতেছেন কিউই পেসার টিম সাউদি।
ক্যারিয়ারে প্রথমবারের মতো এ সম্মানজনক পুরস্কার জিতলেন সাউদি। ২০২১-২২ মৌসুমে ২৩.৮৮ গড়ে ৩৬ উইকেট শিকার করেছেন তিনি। এর মধ্যে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ভারতের বিপক্ষে ফাইনালে ৫ উইকেট নিয়ে নিউজিল্যান্ডকে শিরোপা জেতানো ম্যাচটিও অন্তর্ভুক্ত।

এই সময়ে টেস্টে সাউদির সেরা বোলিং ফিগার ইংল্যান্ডের বিপক্ষে লর্ডসে। মাত্র ৪৩ রানের বিনিময়ে ৬ উইকেট নিয়েছিলেন তিনি। আরব আমিরাতে টি-২০ বিশ্বকাপ ফাইনাল খেলা নিউজিল্যান্ড দলের অন্যতম সদস্যও ছিলেন তিনি। কেন উইলিয়ামসের অনুপস্থিতিতে ভারতের মাটিতে টি-২০ সিরিজেও নেতৃত্ব দিয়েছেন এই পেসার।

পুরস্কার জেতার পর প্রতিক্রিয়া জানিয়ে সাউদি বলেন, ‘অধিকাংশ ক্রিকেটারের মতো আমিও বেড়ে উঠেছি স্যার রিচার্ড হ্যাডলির কীর্তির কথা শুনে। এ বছর তার নামে দেওয়া পুরস্কার জেতাটা সম্মানের। এই প্রশংসাগুলো সুন্দর। আমি মনে করি, এটা আমাদের একটা গ্রুপ হয়ে একত্রে করা কাজ ও দীর্ঘদিন একসঙ্গে ক্রিকেট খেলার ফলের প্রতিফলন।’

স্যার রিচার্ড হ্যাডলি স্বয়ং এই পুরস্কারের নির্বাচক কমিটির সদস্য ছিলেন। তিনি ৩২ বছর বয়সী সাউদির উচ্চকিত প্রশংসা করেন। স্যার হ্যাডলি বলেন, তিনি অনেক খুশি হবেন যদি এই সিমার তার ৪৩১ উইকেটের পাহাড় ডিঙিয়ে আরো সামনে এগিয়ে যেতে পারেন। সাউদি এখন পর্যন্ত টেস্ট ক্রিকেটে ৩৩৮টি উইকেট সংগ্রহ করেছেন।

এছাড়া নেদারল্যান্ডসের বিপক্ষে দুই সেঞ্চুরি হাঁকানো উইল ইয়ং পুরষদের ওয়ানডে ক্রিকেটের বর্ষসেরা নির্বাচিত হয়েছেন। মেয়েদের ক্রিকেটে সেরা ওয়ানডে ক্রিকেটার নির্বাচিত হয়েছেন এমেলিয়া কার।

ট্রেন্ট বোল্ট ও সোফি ডেভিন সেরা টি-২০ খেলোয়াড় নির্বাচিত হয়েছেন। অভিষেকে ইংল্যান্ডের বিপক্ষে ডাবল সেঞ্চুরি হাঁকানো ডেভন কনওয়ে ৬৩.৯১ গড়ে ৭৬৭ রান সংগ্রহ করে বর্ষসেরা টেস্ট খেলোয়াড় নির্বাচিত হয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here