ওমান যেতে ভিসা লাগবে না যাদের

0
34

খবর৭১ঃ মধ্যপ্রাচ্যের দেশ ওমান আসা-যাওয়া সহজ করতে ভিসা মওকুফ চুক্তি সই করেছে বাংলাদেশ। চুক্তি কার্যকর হওয়ার পর থেকে সরকারি পাসপোর্টধারী বাংলাদেশিদের ওমান সফর করতে আলাদাভাবে ভিসা নিতে হবে না।

বৃহস্পতিবার পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন এবং ওমানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের আন্ডার সেক্রেটারি মিনিস্টার শেখ খলিফা আল হার্থির মধ্যে ঢাকায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় হওয়া বৈঠকে এ চুক্তি হয়।

ঢাকার পক্ষে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব তরুণ কান্তি শিকদার আর মাস্কাটের পক্ষে চুক্তি সই করেন শেখ খলিফা আল হার্থি। এরপর পররাষ্ট্র সচিব এবং ওমানের আন্ডার সেক্রেটারি সাংবাদিকদের ব্রিফ করেন।

ওমানের ডেপুটি মিনিস্টার বলেন, আমরা প্রথাগত শ্রমভিত্তিক সম্পর্কের বাইরে কাজ করতে চাই। খাদ্য নিরাপত্তা, জ্বালানি, মৎস্য সম্পদে ওমানের আগ্রহ আছে জানিয়ে তিনি বলেন, সবজি আমদানির বিষয়ে আমরা ইতিবাচক আছি। ওমানে অন্য সব দেশ থেকে বাংলাদেশের লোক বেশি আছে জানিয়ে হার্থি বলেন, বাংলাদেশ থেকে আমরা আরও দক্ষ শ্রমিক চাই।

বাংলাদেশে বিনিয়োগ প্রসঙ্গে তিনি বলেন, দ্বি-পাক্ষিক সম্পর্ক আরও শক্তিশালী করার সুযোগ রয়েছে। ওমানের ইনভেস্টমেন্ট অথরিটির বিনিয়োগের ক্ষেত্রে আগ্রহ রয়েছে। এটা আমার শেষ সফর নয়। আমি আবার আসব। বিনিয়োগ ইস্যুতে ওমানের হেড অব চেম্বার অব কমার্স ডেলিগেশন বাংলাদেশে আসবে।

হার্থি বলেন, সাম্প্রতিক সময়ে বাংলাদেশ ও ওমানের মধ্যে সম্পর্ক জোরদারে বেশ কিছু পদক্ষেপ নেওয়া হয়েছে। গত এক বছরে পররাষ্ট্র সচিব পর্যায়ে এটি আমাদের দ্বিতীয় বৈঠক এবং এটা প্রমাণ করে আমরা এগিয়ে যাচ্ছি।

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেন, খুব ফলপ্রসূ আলোচনা হয়েছে। আমরা দুই দেশের মধ্যকার অনেক সুযোগ কাজে লাগানোর বিষয়ে আলোচনা করেছি। লেবার ইস্যু নিয়ে আলোচনা করেছি, ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট ও সমন্বিত অংশীদারমূলক সম্পর্ক তৈরির বিষয়ে আলোচনা করেছি। আমরা অনেক সুযোগ দেখতে পাচ্ছি। বেসরকারি খাত ও ব্যবসা খাতে ব্যাপক সম্ভাবনা রয়েছে।

তিন দিনের সফরে বৃহস্পতিবার ঢাকায় আসেন ওমানের আন্ডার সেক্রেটারি হার্থি। বিমানবন্দরে তাকে স্বাগত জানান পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here