‘নিরপেক্ষ’ থাকায় বাংলাদেশের প্রতি রাশিয়া সন্তুষ্ট

0
62

খবর ৭১:  জাতিসংঘ সাধারণ পরিষদে ইউক্রেনে আগ্রাসন শীর্ষক রেজ্যুলেশনে বাংলাদেশ ভোট দেওয়া থেকে বিরত থাকায় স‌ন্তোষ প্রকাশ ক‌রে‌ছেন ঢাকায় নিযুক্ত রা‌শিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার মান্টিটাস্কি।

বৃহস্পতিবার (২৪ মার্চ) ইউক্রেন যুদ্ধ নিয়ে ঢাকায় রা‌শিয়ান দূতাবা‌সে আয়ো‌জিত সংবাদ স‌ম্মেল‌নে এ স‌ন্তো‌ষের কথা জানান
রাষ্ট্রদূত।

রাষ্ট্রদূত ব‌লেন, ইউক্রেন ইস্যুতে জাতিসংঘের সাধারণ পরিষদে বাংলাদেশ যে অবস্থান নিয়েছে, তাতে রাশিয়া সন্তুষ্ট। বহিরাগত চাপ থাকা সত্ত্বেও ভোটাভুটিতে বাংলাদেশ যে নিরপেক্ষ অবস্থান নিয়েছে, এতে বাংলাদেশের প্রতি আমরা কৃতজ্ঞ।

রাশিয়ার আর্থিক লেনদেনের ওপর চলমান নিষেধাজ্ঞা সমাধা‌নের প্রস‌ঙ্গে মান্টিটাস্কি ব‌লেন, রাশিয়ায় বাংলাদেশ দূতাবাস গত সপ্তা‌হে পণ্য বিনিময় করা যায় কি না সেটি বিবেচনার প্রস্তাব করেছে। জাতীয় মুদ্রা বা ইউয়ান দিয়ে বাণিজ্য করার বিষয়টি বিবেচনা করা হচ্ছে। এছাড়া সুইফট সিস্টেম বাদ দি‌য়ে রাশিয়ার ব্যাংকিং সিস্টেমের সঙ্গে লেনদেন করা য়ায় কি না সেটিও দেখা হ‌চ্ছে।

ইউক্রেন যুদ্ধের ফলে বাংলাদেশ সরকারের সঙ্গে রাশিয়ার বাণিজ্যে কো‌নো প্রভাব ফেল‌বে কি না জান‌তে চাই‌লে রাষ্ট্রদূত ব‌লেন, বাংলাদেশের সঙ্গে বাণিজ্য বাড়ানোর ইচ্ছা আছে রাশিয়ার। রাশিয়ার সঙ্গে বাংলাদেশের বাণিজ্য ২ দশমিক ৯ বিলিয়ন ডলারের। এর মধ্যে তৈ‌রি পোশাকখা‌তে বে‌শি। যেন বা‌ণি‌জ্যে কো‌নো প্রভাব না প‌ড়ে সেজন্য আমরা কাজ কর‌ছি।

রূপপুর প্রকল্প নি‌য়ে আরেক প্রশ্নের জবা‌বে মান্টিটাস্কি ব‌লেন, রূপপুর প্রকল্পের কাজ নির্দিষ্ট সময়সীমা অনুযায়ী চলছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here