চীনের ‘ছোট শীত’

0
17

খবর৭১ঃ কবি সুভাষ মুখোপাধ্যায় লিখেছিলেন- ‘ফুল ফুটুক আর না ফুটুক আজ বসন্ত‘। অনেকটা তেমন করেই বলতে হচ্ছে- ‘শীতের তীব্রতা যত বেশিই থাকুক, এখন চীনে ছোট শীত।’ কারণ এই সময়কালটাকে চীনারা প্রাচীন কাল থেকেই ‘ছোট শীত’ নামে ডেকে আসছে। রীতিমতো তাদের চান্দ্রপঞ্জিকার অংশ এটি। তাই আমরা যখন বেইজিংয়ে একগাদা গরম কাপড় পরে বাইরে বেরুলেও প্রচণ্ড শীতে কাঁপি, তখনো ‘ছোট শীত’-কে অন্য কোনো নামে ডাকার উপায় নেই।

জলবায়ুর পরিবর্তন ঘটছে বিশ্বব্যাপী। এর প্রভাবও দেখা যাচ্ছে সর্বত্র। এইতো সেদিন পাকিস্তানের এমন একটি অঞ্চলে ভয়ানক তুষারঝড় আঘাত হানে, যেখানে এমনটা কল্পনাও করা যায়নি আগে। সৌদি আরবে ব্যাপক তুষারপাতের দৃশ্য তো ইন্টারনেটে রীতিমতো ভাইরাল! খোদ চীনে গত বছর এমনসব এলাকায় মারাত্মক বন্যা দেখা দেয়, যেসব জায়গায় আগে কখনও বন্যা হয়নি! এই পরিবর্তনের কালে কোনোকিছুই যেন আর অস্বাভাবিক নয়! তাই ‘ছোট শীত’-এর সময় তাপমাত্রা যখন মাইনাস ৭/৮ হয়, তখনও অবাক হওয়া বারণ।

চীনের চান্দ্রপঞ্জিকা অনুসারে বছরকে ভাগ করা হয় ২৪টি সৌরপদ (solar terms)-এ। প্রাচীন চীনে হলুদ নদীর অববাহিকায় এই ২৪ সৌরপদের উৎপত্তি। আন্তর্জাতিক অঙ্গনে এই ২৪ সৌরপদ ‘চীনের পঞ্চম মহান আবিষ্কার’ (Fifth Great Invention of China) হিসেবে স্বীকৃত। ইউনেস্কোও একে মানবজাতির অবৈষয়িক সাংস্কৃতিক ঐতিহ্য হিসেবে স্বীকৃতি দিয়েছে। এই ২৪টি সৌরপদ বা সোলার টার্ম হচ্ছে- লি ছুন (বসন্তের শুরু), ইয়ুশুই (বৃষ্টির পানি), চিংচ্য (পোকামাকড়ের জাগরণ), ছুনফেন (বসন্ত বিষুব), ছিংমিং (তাজা সবুজ), কুইয়ু (শস্য-বৃষ্টি), লিসিয়া (গ্রীষ্মের শুরু), সিয়াওমান (কম পূর্ণতা), মাংচুং (ফসল বোনার সময়), সিয়াচি (উত্তরায়ন), সিয়াওশু (কম গরম), তাশু (বেশি গরম), লিছিয়ু (শরতের শুরু), ছুশু (গরমের শেষ), পাইলু (শুভ্র শিশির), ছিউফ্যন (শারদীয় বিষুব), হানলু (ঠাণ্ডা শিশির), শুয়াংচিয়াং (প্রথম হিমেল হাওয়া), লিতুং (শীতের শুরু), সিয়াওসুয়ে (ছোট তুষার), তাসুয়ে (বড় তুষার), তুংচি (দক্ষিণায়ন), সিয়াওহান (ছোট শীত), তাহান (বড় শীত)।

প্রতিটি সৌরপদের আছে ভিন্ন ভিন্ন বৈশিষ্ট্য। প্রাচীনকাল থেকেই চীনারা সৌরপদ অনুসারে নিজেদের দৈনন্দিন জীবনের বিভিন্ন কর্মকাণ্ড, বিশেষ করে কৃষিকাজ আঞ্জাম দিয়ে আসছে। বছরের কোন সৌরপদে আবহাওয়া কেমন থাকবে- তা নামগুলো দেখলেই বোঝা যায়। সৌরপদ অনুসারে চীনারা তাদের খাওয়া-দাওয়ায়ও পরিবর্তন আনে, পরিবর্তন আনে পোশাক-আশাকে। এখন চলছে সৌরপদ সিয়াওহান বা ‘ছোট শীত’। চীনা ভাষায় ‘সিয়াও’ মানে ‘ছোট’ এবং ‘হান’ মানে ‘শীত’ বা ‘ঠাণ্ডা’। এটি চীনা চান্দ্রপঞ্জিকার ২৩তম সৌরপদ। এ সৌরপদ শুরু হয়েছে গত ৫ জানুয়ারি; স্থায়ী হবে সপ্তাহ দুয়েক।

‘ছোট শীত’ বছরের সবচেয়ে ঠাণ্ডা দিনগুলোকে যেন সঙ্গে করে নিয়ে আসে। এরপর থেকে দিন যত গড়ায়, ঠাণ্ডার তীব্রতা তত বাড়তে থাকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here