বেনাপোল দিয়ে স্বদেশে ভারতে পাঁচারকৃত ৪ তরুণী

0
29

শেখ কাজিম উদ্দিন, বেনাপোল :: ভারতের কারাগার থেকে মুক্ত হয়ে বেনাপোল দিয়ে স্বদেশে ফিরেছে ৪ তরুণী। বৃহস্পতিবার বিকেলে ভারতের পেট্রাপোল পুলিশ তাদেরকে দু’দেশের সরকারের দেওয়া বিশেষ ট্রাভেল পারমিটের মাধ্যমে বেনাপোল ইমিগ্রেশন পুলিশের কাছে হস্তান্তর করেন।

স্বদেশে ফেরত আসারা হলো- বাগেরহাট জেলার মোড়লগঞ্জ থানার জাহাঙ্গীর বিশ্বাসের মেয়ে জুহি আক্তার শাহিনুর(১৯), সাতক্ষীরা জেলার মন্নু গাজির মেয়ে রওশান আরা(২০), নারায়নগঞ্জ জেলার আব্দুর রশীদের মেয়ে রওশনারা সাথি(১৮) ও বাগেরহাট জেলার জাহাঙ্গীর বিশ্বাসের মেয়ে নাসরিন শামিন(১৮)।

বেনাপোল ইমিগ্রেশন পুলিশের অফিসার ইনচার্জ(ওসি) রাজু আহম্মেদ জানান, এরা ভালো কাজের প্রলোভনে দালালদের খপ্পরে পড়ে সীমান্তের চোরাইপথে ভারতে পাঁচার হয়ে যায়। হায়দ্রাবাদ শহরে বসবাসের একপর্যায়ে দেড় বছর পূর্বে তারা সেখানকার পুলিশের কাছে আটক হয়ে জেলখানায় যায়। পরে আদালত থেকে সেখানকার কোকেটপালী রেসকিউ নামে একটি শেল্টার হোম তাদেরকে ছাড়িয়ে নিয়ে নিজেদের হেফাজতে রাখে। অবশেষে দু’দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দেওয়া বিশেষ ট্রাভেল পারমিটের মাধ্যমে এরা স্বদেশে ফেরত আসে। এদেরকে ইমিগ্রেশনের আনুষ্ঠানিকতা শেষে বেনাপোল পোর্ট থানা পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে বলে জানান তিনি।

এ বিষয়ে বেনাপোল পোর্ট থানার অফিসার ইনচার্জ(ওসি) মামুন খান বলেন, থানার আনুষ্ঠানিকতা শেষে তাদেরকে তাদের নিজ পরিবারের কাছে হস্তান্তরের জন্য জাস্টিস এন্ড কেয়ার নামের একটি এনজিও সংস্থা গ্রহণ করেছেন।

এ বিষয়ে জাস্টিস এন্ড কেয়ারের সমন্বয়কারী রোকেয়া খাতুন জানান, স্বদেশে ফেরত আসা তরুণীদের পরিবারে খবর দেওয়া হয়েছে, তারা আসলে এদেরকে নিজ নিজ পরিবারের কাজে বুঝিয়ে দেওয়া হবে। এছাড়া, ভারতে পাঁচার হওয়া এসকল তরুণীরা তাদের সাথে ঘটে যাওয়া বিষয় নিয়ে পাঁচারকারিদের বিরুদ্ধে আইনের সাহায্য চাইলে জাস্টিস এন্ড কেয়ার থেকে সহযোগিতা করা হবে।

শেখ কাজিম উদ্দিন
বেনাপোল, যশোর
০১৭১১৩৯৭৪৫৯, ০১৯১১৯৭০৭৩৮।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here