টাইগারদের প্রতিপক্ষ আজ শ্রীলংকা

0
362

খবর৭১ঃ  শঙ্কার পরে স্বস্তি মিলেছে, বাংলাদেশ এখন টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে। বিশ্বকাপের সুপার টুয়েলভ নিশ্চত করা ছিল প্রাথমিক লক্ষ্য। প্রথম ম্যাচেই স্কটল্যান্ডের বিপক্ষে হেরে সেই লক্ষ্যে বড় ধাক্কা লেগেছিল। পরে ওমান ও পাপুয়া নিউগিনিকে হারিয়ে শঙ্কা কাটিয়ে সুপার টুয়েলভ নিশ্চিত করেছে মাহমুদউল্লাহ রিয়াদের দল। বাংলাদেশের সুপার টুয়েলভ যাত্রা শুরু হচ্ছে রোববার।
রোববার (২৪ অক্টোবর) শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে টাইগারদের প্রতিপক্ষ সাবেক বিশ্বচ্যাম্পিয়ন শ্রীলংকা। বাংলাদেশ সময় বিকেল ৪টায় মাঠে গড়াবে খেলাটি।

সুপার টুয়েলভের লড়াই শুরু করার আগে বাংলাদেশের বড় অনুপ্রেরণা সাকিব আল হাসানের দুর্দান্ত ফর্ম আর কন্ডিশন। জিম্বাবুয়ে, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে টানা তিন সিরিজ জেতার আত্মবিশ্বাস নিয়ে বিশ্বকাপ খেলতে যাওয়া বাংলাদেশ পা হড়কেছিল প্রথম ম্যাচেই। শক্তির বিচারে যোজন যোজন পিছিয়ে থাকা স্কটল্যান্ডের বিপক্ষে হেরেছিল টাইগাররা। প্রথম পর্ব থেকে বিদায় নেওয়ার শঙ্কাও জেগেছিল মাহমুদউল্লাহর দলের। সেখান থেকে বাংলাদেশ যে সুপার টুয়েলভের টিকিট পেলো তাতে সবচেয়ে বেশি অবদান সাকিব আল হাসানের।
স্কটল্যান্ডের বিপক্ষে হারা বাংলাদেশ পরে ওমান ও পাপুয়া নিউগিনির বিপক্ষে বড় জয় পেয়েছে। দুই ম্যাচেই ম্যাচসেরা নির্বাচিত হয়েছেন সাকিব। ওমানের বিপক্ষে ব্যাট হাতে ৪২ রান করার পর বল হাতে ২৮ রান খরচায় নিয়েছিলেন তিন উইকেট। পাপুয়া নিউগিনির বিপক্ষে ৪ ওভার বোলিং করে মাত্র ৯ রান খরচায় নিয়েছেন চার উইকেট। তার আগে ব্যাট হাতে ৪২ রানের কার্যকারী এক ইনিংস খেলেছিলেন সাকিব। বিশ্বকাপে দলের মূল ক্রিকেটারের এমন আগুনে ফর্ম বড় শক্তি বাংলাদেশের।
প্রথম পর্বে সুবিধা করতে না পারলেও আবু ধাবির উইকেটে ভয়ঙ্কর হয়ে উঠতে পারেন মোস্তাফিজুর রহমানও। এই পিচে আইপিএল খেলার অভিজ্ঞতা আছে বাংলাদেশি পেসারের। তাছাড়া স্লো পিচে মোস্তাফিজ বরাবরই ভয়ঙ্কর। ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে প্রতিপক্ষ শ্রীলংকা দলের অধিনায়ক দাসুন শানাকাও আলাদা করে বললেন দুজনের কথা, ‘তাদের (বাংলাদেশ) ভালো কয়েকজন বোলার আছে। আইপিএলে উইকেট ব্যবহার হওয়ায় একটু মন্থর আছে শারজাতে। বিশেষ করে সাকিব ও ফিজ (মোস্তাফিজ) আছে। তাদের অনেক ভালো স্পিনার আছে। উইকেট নিয়ে বেশি ভাবছি না। আমরা আমাদের শক্তির জায়গা দিয়ে খেলব। তারা ভালো দল। সাকিব, মোস্তাফিজ, মাহমুদউল্লাহরা আছে।’

কন্ডিশন বড় সহায়ক হয়ে উঠতে পারে বাংলাদেশের। বিশ্বকাপের আগে আরব আমিরাতের উইকেটগুলোতে আইপিএল ম্যাচ হয়েছে। ফলে স্বাভাবিকভাবেই অতি ব্যবহারে উইকেটগুলো আরও মন্থর হয়ে পড়েছে, যেটা বাংলাদেশি ক্রিকেটারদের জন্য আদর্শ। ঘরের মাঠে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের মধ্যকার দুটি সিরিজই মন্থর পিচে খেলেছে বাংলাদেশ।
তাছাড়া বাংলাদেশ-শ্রীলংকা ম্যাচ শুরু হবে স্থানীয় সময় দুপুর ২টায়। এই সময়ে শিশির পড়ার ভয় নেই। ফলে স্পিনারদের বল গ্রিপ করার সমস্যাতেও পড়তে হবে না। যেটাকে বড় সুবিধা হিসেবে দেখছেন বাংলাদেশ কোচ রাসেল ডমিঙ্গো।

বাংলাদেশ কোচ বলেন, ‘দক্ষতাসম্পন্ন বোলার ও কিছু বিপদজনক ব্যাটারদের নিয়ে আমাদের দল ভারসাম্যপূর্ণ। আমাদের আছে সাকিবের মতো বিশ্বমানের অলরাউন্ডার। এই ধরনের কন্ডিশন আমাদের সঙ্গে মানানসই। শারজার উইকেটগুলো ঢাকার মতোই। আশা করি সেটা কালকের ম্যাচে আমাদের সহায়তা করবে। আমাদের ম্যাচ শুরু হবে বেলা ২টায় (বাংলাদেশ সময় বিকাল ৪টা)। সময়টা আমাদের সঙ্গে মানানসই। আমি মনে করি আমাদের স্পিনাররা খুব ভালো প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলতে পারবে। শিশির নিয়ে ভাবা লাগবে না। আমরা জানি অনেক দলই এখন শিশির নিয়ে ভাবছে।’
সুপার টুয়েলভের শুরুটা দুর্দান্ত করতে মুখিয়েই থাকবে বাংলাদেশ। চেনা কন্ডিশনে চেনা প্রতিপক্ষকে হারাতে দারুণ আত্মবিশ্বাসও সঙ্গে পাবে মাহমুদউল্লাহর দল।

ভারতের আয়োজনে সংযুক্ত আরব আমিরাত ও ওমানে অনুষ্ঠিত হচ্ছে ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ। এবারের বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করবে দেশের জনপ্রিয় স্যাটেলাইট চ্যানেল জিটিভি। এছাড়াও বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলের ওয়েবসাইটে দেখা যাবে বিশ্বকাপের খেলা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here