শনাক্তের হার দুই শতাংশের নিচেই, মৃত্যু ১০

0
229

খবর৭১ঃ মহামারি করোনাভাইরাসে দেশে গত ২৪ ঘণ্টায় মৃত্যুর সংখ্যা ও শনাক্তের হার স্বস্তিদায়ক অবস্থাতেই রয়েছে। উল্লিখিত সময়ে মারা গেছেন ১০ জন। আর টানা তৃতীয় দিনের মতো শনাক্তের হার দুই শতাংশের নিচে অবস্থান করছে।

সোমবার বিকালে স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, নতুন ১০ জনসহ দেশে করোনায় মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ২৭ হাজার ৭৭৮ জনে। গত এক দিনের নতুন করে করোনা শনাক্ত হয়েছে ৩৩৯ জনের শরীরে। এতে মোট শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৫ লাখ ৬৫ হাজার ৮২৭ জনে।

গত ২৪ ঘণ্টায় ১৮ হাজার ৮১২ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এতে শনাক্তের হার ১.৮০ শতাংশ। এর আগে রবিবার শনাক্তের হার ছিল ১.৭৪ শতাংশ। আর শনিবার ছিল ১.৮৮ শতাংশ।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ৫০৯ জন। মোট সুস্থ রোগীর সংখ্যা ১৫ লাখ ২৮ হাজার ৩৭১ জন।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে পুরুষ চারজন এবং নারী ছয়জন। এ সময় ঢাকায় ৩, চট্টগ্রামে ২ ও রাজশাহীতে ১, খুলনায় ৩ ও সিলেট বিভাগে একজন মারা গেছেন।

২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। আর এর ১০ দিন পর প্রথম মৃত্যুর খবর আসে। এরপর কয়েক মাস মৃত্যু ও শনাক্ত ঊর্ধ্বগতিতে থাকার পর গত বছরের শেষ দিকে এসে তা অনেকটা কমে যায়। চলতি বছরের প্রথম তিন মাস অনেকটা নিয়ন্ত্রণে ছিল করোনা পরিস্থিতি। তবে মার্চের শেষ দিক থেকে দেশে বাড়তে থাকে করোনার প্রকোপ। এটাকে বিশেষজ্ঞরা করোনার দ্বিতীয় ধাক্কা বলে জানান।

গত এপ্রিল মাস থেকে বাড়তে থাকা করোনার প্রকোপ চরম আকার ধারণ করে জুলাইয়ে। এই মাসে এক দিনে সর্বোচ্চ ২৬৪ জন মৃত্যুর খবর দেয় স্বাস্থ্য অধিদপ্তর। এছাড়া দিনে শনাক্তের সংখ্যাও ১৫ হাজার ছাড়ায়। তবে আগস্টের শেষ দিক থেকে করোনার প্রকোপ কমতে থাকে। সেপ্টেম্বর মাস পুরোটাই করোনার প্রকোপ নিম্নমুখী ছিল। অক্টোবরেও তা অব্যাহত রয়েছে।

দেশে করোনা পরিস্থিতি মোটামুটি নিয়ন্ত্রণে চলে এসেছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। তবে সংস্থাটি স্বাস্থ্যবিধি মেনে চলার ওপর জোর দিয়েছে। যেকোনো সময় করোনা আবার জটিল আকার ধারণ করতে পারে বলেও সতর্ক করেছে স্বাস্থ্য অধিদপ্তর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here