কয়েক ঘণ্টায় ৫১ হাজার কোটি টাকা খোয়া জাকারবার্গের

0
45

খবর৭১ঃ কয়েকঘণ্টার জন্য বন্ধ হয়েছে গিয়েছিল ফেসবুক, হোয়াটসঅ্যাপ এবং ইনস্টাগ্রাম। এর ফলে এই সময়ে এসব প্রতিষ্ঠানের মালিক জাকারবার্গের সম্পত্তির পরিমাণ কমেছে ৬ বিলিয়ন মার্কিন ডলার (৫১ হাজার ৪১৮ কোটা টাকা প্রায়)। খবর ব্লুমবার্গ ও ইয়াহু নিউজের।

সোমবার রাত থেকে বিশ্ব জুড়ে ফেসবুক, হোয়াটসঅ্যাপে বিভ্রাট এবং সম্প্রতি এক কর্মী (হুইসলব্লোয়ার) ফেসবুকের নীতি নিয়ে সমালোচনা করার পর এই অর্থ কমেছে জাকারবার্গের।

এই বিপুল পরিমাণ কমে জাকারবার্গের সম্পত্তি বর্তমানে ১২ হাজার ১৬০ কোটি ডলার। এই সম্পদ হারানোয় বিশ্বের ধনী ব্যক্তিদের তালিকায় কয়েক ধাপ নেমে যেতে হয়েছে তাকে। ব্লুমবার্গ বিলিওনার ইন্ডেক্সের প্রকাশিত তালিকা অনুযায়ী, বিল গেটসের নীচে নেমে গিয়েছেন তিনি। রয়েছেন পঞ্চম স্থানে।

গত ১৩ সেপ্টেম্বর থেকে ওয়াল স্ট্রিট জার্নাল এক গুচ্ছ প্রতিবেদন প্রকাশিত হয়েছে। সেই সব প্রতিবেদনে উঠে এসেছে ফেসবুকের বিভিন্ন পণ্যে বিভিন্ন সমস্যার বিষয়গুলি। যেমন, ইনস্টাগ্রাম কিশোরীদের মানসিক স্বাস্থ্যের উপর কী বিরূপ প্রভাব ফেলছে।

সেই সব প্রতিবেদনে লেখা হয়েছে, নিজের সংস্থার বিভিন্ন পরিষেবার খামতির ব্যাপারে জানা সত্ত্বেও সেগুলি নিরসন করতে উদ্যোগী নয় জাকারবার্গের সংস্থা।

এই আবহে সোমবার রাত ৯টা থেকে বিশ্ব জুড়ে বন্ধ বয় ফেসবুক, হোয়াসটঅ্যাপ এবং ইনস্টাগ্রাম। প্রায় ঘণ্টা সাতেক বন্ধ থাকার পর স্বাভাবিক হয়েছে পরিষেবা। এ নিয়ে দু:খ প্রকাশ করেছে ফেসবুক ও হোয়াটসঅ্যাপ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here