জাতীয় নির্বাচন আজ, মার্কেলের উত্তরসূরী পাচ্ছে জার্মানি

0
35

খবর৭১ঃ জার্মানিতে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে আজ। স্থানীয় সময় সকাল ৮টা থেকে বিকেল ৬টা (বাংলাদেশ সময় দুপুর ১২টা থেকে রাত ১০টা) পর্যন্ত চলবে ভোটগ্রহণ। অ্যাঙ্গেলা মের্কেলের দীর্ঘ ১৬ বছরের শাসনামলের পর এ নির্বাচনের মাধ্যমে নতুন চ্যান্সেলর পেতে যাচ্ছে জার্মানরা।

২০০৫ সাল থেকে টানা ১৬ বছর জার্মানির চ্যান্সেলর হিসেবে দায়িত্ব পালন করছেন আঙ্গেলা মের্কেল। পূর্বঘোষণা অনুযায়ী তিনি এবার চ্যান্সেলর পদে লড়ছেন না। ফলে রোববারের ফেডারেল নির্বাচনের মাধ্যমে নতুন চ্যান্সেলরের হাতে ক্ষমতা হস্তান্তর করে রাজনীতি থেকে বিদায় নেবেন দেশটির জনপ্রিয় এ চ্যান্সেলর। খবর বিবিসির

নির্বাচনে ভোট দেবেন ছয় কোটি ভোটার। এর মধ্যে অভিবাসী ভোটারের সংখ্যা প্রায় ৭৪ লাখ৷ এসব ভোটারের বেশিরভাগই তুর্কি (২৮ লাখ), রুশ (১৪ লাখ) ও পোলিশ (২২ লাখ) বংশোদ্ভূত৷

জনমত সমীক্ষা বলছে, এবারের নির্বাচনে ক্ষমতাসীন ক্রিশ্চিয়ান ডেমোক্র্যাটিক ইউনিয়ন (সিডিইউ) এবং সোশ্যাল ডেমোক্র্যাটিক পার্টির (এসপিডি) তুমুল লড়াই হবে।

শুক্রবার শেষ মূহূর্তে উত্তরসূরি আরমিন ল্যাশেটের প্রচারণার নেমেছেন চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল। ৬০ বছর বয়সী আরমিন ল্যাশেটের শহর আচেঁতে এক নির্বাচনী সমাবেশে বক্তব্য রাখেন মার্কেল।

১৬ বছর ধরে জার্মান রাজনীতিতে নেতৃত্বে থাকা মার্কেল এর আগে নির্বাচনের প্রচারণা না নামার কথা জানিয়েছিলেন। কিন্তু তার দল সিডিইউ জনমত সমীক্ষায় এসপিডির কাছে পিছিয়ে পড়ায় প্রচারণায় নামতে দেখা গেল তাকে।

দেশটিতে সিডিইউ ও এসপিডির বাইরে জোট সহযোগী দল হিসেবে শক্ত অবস্থানে রয়েছে পরিবেশবাদী গ্রিন পার্টি। বিশ্লেষকরা বলছেন, নির্বাচনে অ্যাঙ্গেলা মার্কেলের উত্তরসূরি সিডিইউ প্রার্থী আরমিন ল্যাশেট জয়ী হবেন নাকি এসপিডি প্রার্থী ওলাফ স্কোলজ জয়ী হবেন তা অনুমান করা অসম্ভব।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here