চার মাস পর শনাক্ত হাজারের নিচে, কমেছে মৃত্যু

0
31

খবর৭১ঃ চার মাস পর দেশে করোনা শনাক্তের সংখ্যা এক হাজারের নিচে নামল। গত এক দিনে শনাক্ত হয়েছেন ৮১৮ জন। এর আগে গত ১৮ মে শনাক্তের সংখ্যা এক হাজার ছাড়িয়েছিল। সেদিন ১ হাজার ২৭২ জনের শনাক্ত হয়। তাদের আগের দিন ১৭ মে ৬৯৮ জন শনাক্ত হন।

এদিকে এক দিনের ব্যবধানে দেশে কমেছে মৃত্যুর সংখ্যাও। গত এক দিনে করোনায় মারা গেছেন ২৫ জন। গতকাল এ সংখ্যা ছিল ৩১ জন।

শনাক্তের হার ৪.৫৪ শতাংশ। এ নিয়ে টানা চার দিন শনাক্তের হার পাঁচ শতাংশের নিচে। গতকাল ছিল ৪.৬১ শতাংশ, ২২ সেপ্টেম্বর ৪.৭৯ শতাংশ ও ২১ সেপ্টেম্বর ছিল ৪.৬৯ শতাংশ।

শনিবার স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনাবিষয়ক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত এক দিনে ১৭ হাজার ৮১৮টি নমুনা পরীক্ষা করা হয়। এতে শনাক্ত হন ৮১৮ জন, যাতে শনাক্তের হার ৪.৫৯ শতাংশ। এ নিয়ে টানা পাঁচ দিন শনাক্তের হার পাঁচ শতাংশের নিচে রইল।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, ৯৫ লাখ ৯৬ হাজার ৯২৯টি নমুনা পরীক্ষায় এ পর্যন্ত মোট শনাক্ত ১৫ লাখ ৫০ হাজার ৩৭১ জন। শনাক্তের মোট গড় হার ১৬.১৫ শতাংশ।

এদিকে গত এক দিনে নতুন যে ২৫ জনের মৃত্যু হয়েছে তাদের মধ্যে ১৪ জন পুরুষ ও ১১ জন নারী। এ নিয়ে দেশে করোনায় মোট মৃত্যু ২৭ হাজার ৩৯৩ জনের।

এছাড়া গত এক দিনে নতুন সুস্থ হয়েছেন ৯৬৫ জন। এ নিয়ে মোট সুস্থ ১৫ লাখ ১০ হাজার ১৫৭ জন।

গত বছরের ৮ মার্চ দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ প্রথম মৃত্যুর খবর আসে। কয়েক মাস সংক্রমণ ও মৃত্যুর হার ঊর্ধ্বগতিতে থাকার পর অনেকটা নিয়ন্ত্রণে চলে আসে। চলতি বছরের শুরুতে করোনাভাইরাসের প্রকোপ অনেকটা নিয়ন্ত্রণে ছিল। তখন শনাক্তের হারও ৫ শতাংশের নিচে নেমেছিল। তবে গত মার্চ মাস থেকে মৃত্যু ও শনাক্ত আবার বাড়তে থাকে। ২১ সেপ্টেম্বর থেকে শনাক্তের হার আবারও পাঁচ শতাংশের নিচে রয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে দৈনিক শনাক্তের হার পাঁচ শতাংশের নিচে থাকলে পরিস্থিতি নিয়ন্ত্রণে বলা যাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here