আফগানিস্তানের নতুন অধিনায়ক মোহাম্মদ নবি

0
21
Afghanistan's Mohammad Nabi celebrates the dismissal of India's K.L. Rahul during the Cricket World Cup match between India and Afghanistan at the Hampshire Bowl in Southampton, England, Saturday, June 22, 2019. (AP Photo/Aijaz Rahi)

খবর৭১ঃ  সংকটের মধ্যে দিয়ে যাচ্ছে আফগানিস্তানের ক্রিকেট। দেশটিতে তালেবানের ক্ষমতা দখল, টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণার পর রশিদ খানের নেতৃত্ব থেকে অব্যাহতির পর এবার নতুন অধিনায়ক হলেন মোহাম্মদ নবি। শুক্রবার (১০ সেপ্টেম্বর) ক্রিকবাজের এক প্রতিবেদনে বিষয়টি বলা হয়েছে।
আফগানিস্তান ক্রিকেট বোর্ডের (এসিবি) এক সূত্রের বরাত দিয়ে ক্রিকবাজ বলেছে, টি-টোয়েন্টি বিশ্বকাপে দেশটির নেতৃত্বভার দেওয়া হয়েছে মোহাম্মদ নবিকে। ওই সূত্র বলছে, ‘রশিদ খান বিশ্বকাপের দল নিয়ে খুশি নয়, কারণ দলে বয়স্কদের অনেকেই নাকি ঢুকে পড়েছেন। বিষয়টি নিয়ে সে খুব রাগান্বিত, অবশেষে অধিনায়ক হিসেবে পদত্যাগই করেছে সে। এখন সে অধিনায়ক হিসেবে বিবেচিত হবে না।’

ওই সূত্র আরও বলেছে, ‘সবকিছু অল্প সময়ের ব্যবধানে ঘটেছে, স্কোয়াড ঘোষণা, রশিদ খানের পদত্যাগ এবং নতুন অধিনায়ক হিসেবে নবির নাম। আমাদের বোর্ডের চেয়ারম্যান আজিজুল্লাহ ফজলি অনেকটা জোড় করেই এসব করেছেন। রশিদ ব্যাপারটি নিয়ে খুব অসন্তোষ প্রকাশ করেছে। কারণ দলে যারা আছে তাদের মধ্যে অনেকেরই ফিটনেস নেই। নেই ভালো পারফরম্যান্সের আভাস কিংবা শৃঙ্খলাও।’

বিশ্বকাপের জন্য বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) দল ঘোষণা করে এসিবি। বিপত্তিটা তারপরই। এর মিনিট ত্রিশের মধ্যেই অধিনায়কের পদ থেকে পদত্যাগ করেন রাশিদ। কারণ হিসেবে স্পষ্ট করেন দল ঘোষণার আগে তার মতামত না নেওয়ার বিষয়টি।

রাশিদ খান বলেন, ‘অধিনায়ক ও দেশের একজন দায়িত্ববান হিসেবে দল নির্বাচনের অংশ হওয়ার অধিকার আমার আছে। কিন্তু এসিবি মিডিয়ার পক্ষ থেকে যে দল ঘোষণা করা হয়েছে, সেটা আমার পরামর্শ ছাড়াই করা হয়েছে। আমি আফগানিস্তান টি-টোয়েন্টি দলের অধিনায়কত্ব থেকে পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছি। আর সেটা এখন থেকেই কার্যকর। আফগানিস্তানের হয়ে খেলাটা সবসময়ই আমার জন্য গর্বের।’ অধিনায়কত্ব ছাড়লেও বিশ্বকাপে যে খেলতে উদগ্রীব হয়ে আছেন মনে করিয়ে দিলেন তাও।

এর আগেও তালেবান ইস্যুতে একাধিক পোস্ট দিয়ে আলোচনায় এসেছিলেন বর্তমান সময়ের অন্যতম সেরা এই লেগি। তালেবানদের ক্ষমতা দখল করার সময়টায় আফগানিস্তান যখন উত্তাল ছিল তখন বিশ্বনেতাদের কাছে তার দেশের মানুষকে বাঁচানোর আকুতি জানিয়েছিলেন তিনি।

২৫ অক্টোবর সুপার টুয়েলভের ম্যাচ দিয়ে নিজেদের বিশ্বকাপ মিশন শুরু করবে আফগানরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here