মানসিক অবসাদ দূরে রাখবে তিন যোগ ব্যায়াম

0
30

খবর৭১ঃ মানসিক অবসাদ অনেক সময় জীবনকে বিপথে নিয়ে যেতে পারে। চিন্তা স্বাভাবিকভাবেই মানুষের জীবনের একটি অংশ। তবু তার মাত্রা যেন বেড়ে না যায় সে বিষয়ে খেয়াল রাখতে হবে। অনেকেই শারীরিক সুস্থতার দিকে নজর দিতে গিয়ে মানসিক স্বাস্থ্যের কথা ভুলে যায়। কিন্তু মানসিক স্বাস্থ্য অবহেলা করার বিষয় নয়। মানসিক স্বাস্থ্য ঠিক রাখতে সাহায্য করতে পারে তিনটি যোগব্যায়াম। বাড়িতেই খুব সহজে এগুলোর অভ্যাস করতে পারেন আপনিও।

উত্তনাসন

যোগব্যায়ামে উত্তনাসন হলো এমন একটি তীব্র অগ্রবর্তী প্রসারণ প্রক্রিয়া যা পুরো শরীরের পেছনের পেশী প্রসারণ ও নমনীয় করে। উত্তনাসন শরীরে অক্সিজেনের পরিমাণ বাড়ায়, রক্ত সঞ্চালন সক্রিয় করে দ্রুত মস্তিষ্কে পৌঁছায়। নিয়মিত উত্তনাসন উদ্বেগ ও দুশ্চিন্তা দূর করে মনকে শান্ত করে।

যেভাবে করবেন:

– শুরুতে সোজা হয়ে দাঁড়াতে হবে। তারপর হাঁটু সোজা রেখেই উপুড় হয়ে পা পর্যন্ত ঝুঁকে হাতের আঙ্গুল পায়ের আঙ্গুল বরাবর ছুঁতে হবে।

– এবার এ অবস্থায় হাঁটু মোটেও ভাঁজ করা যাবে না, একবারে সোজা রাখতে হবে এবং মাথাও হাঁটু বরাবর ঝুঁকে রাখতে হবে।

– ধীরে ধীরে হাত দু’দিকে যতটুকু পারা যায় মাটিতে অথবা পায়ের গোড়ালি ছুঁয়ে রাখতে হবে। এভাবে ২০ সেকেন্ড থাকতে হবে এবং স্বাভাবিক শ্বাস-প্রশ্বাস নিতে হবে।

– তারপর ধীরে ধীরে হাত দু’টিকে তুলে কোমরে ছুঁইয়ে আস্তে আস্তে সোজা হয়ে দাঁড়াতে হবে। শুরুতে কম সময় করলেও আস্তে আস্তে সময় বাড়িয়ে ১ মিনিট পর্যন্ত করতে হবে।

ভিপারিতা করনি

এই আসন উদ্বেগ কমাতে বেশ কার্যকর ভূমিকা পালন করে। শরীর মনকে শিথিল এবং শান্ত করে আর স্নায়ুতন্ত্রকে উদ্দীপিত করে। ভিপারিতা করনি রক্ত চলাচল স্বাভাবিক করে বিষণ্ণতা ও অনিদ্রা দূর করে।

যেভাবে করবেন:

-একটি দেয়ালের পাশে সোজা হয়ে শুয়ে পা দু’টোকে দেয়াল ঘেঁষে উপরের দিকে সোজা করে তুলতে হবে। পিঠ, কোমর ও মাথা থাকবে ফ্লোরে আর পা দু’টো দেয়াল বরাবর সোজা উপরে থাকবে।

– এ অবস্থায় কোমর আর মাথার নিচে একটা কম্বল অথবা কুশন রাখলে আরাম পাওয়া যাবে।

– হাত দু’টোকে শরীরের দুই পাশে সোজা করে ছেড়ে রেখে পা এর আঙ্গুলগুলো টানটান করে রাখতে হবে। এ অবস্থায় ৫ থেকে ১০ মিনিট থাকতে হবে।

– লক্ষ্য রাখবেন পা দু’টো কোনোভাবেই ভাঁজ করা যাবে না, দুই পায়ের গোড়ালি একসাথে লাগিয়ে রাখতে হবে এবং মুখমণ্ডল সোজা উপরের দিক করে রেখে স্বাভাবিক শ্বাস প্রশ্বাস নিতে হবে।

সবাসন

এটি যোগব্যায়ামের শেষ আসন। মানসিক স্বাস্থ্য ভালো রাখতে এবং শরীরকে শিথিল রাখতে এ আসন চমৎকার কাজ করে।

যেভাবে করবেন:

– সমতল জায়গায় সোজা হয়ে শুয়ে পড়তে হবে এবং হাত দু’টোকে শরীরের দুই পাশে শিথিল করে ছেড়ে রাখতে হবে।

– চোখ দু’টো বন্ধ রাখতে হবে এবং মুখমণ্ডল একবারে সোজা রেখে স্বাভাবিকভাবে নিশ্বাস নিতে হবে। এভাবে আরাম করে ১০ মিনিট শুয়ে থাকতে হবে। এই হলো সবাসন।

তবে যোগব্যায়াম শুরুর আগে কিছু বিষয় সম্পর্কে অবগত হওয়া দরকার। এ বিষয়ে আগে ভালোভাবে বুঝে নিতে হবে। যাদের উচ্চ রক্তচাপ আছে, শ্বাস কষ্টের সমস্যা আছে অথবা আর্থ্রাইটিস আছে তাদের অবশ্যই ডাক্তারের পরামর্শ নিয়ে ব্যায়াম শুরু করতে হবে। অন্যথায় হিতে বিপরীত হতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here