তালেবান নেতার সঙ্গে ভারতের কূটনীতিকদের বৈঠক

0
39

খবর৭১ঃ

ভারতের কূটনীতিকরা কাতারের রাজধানীয় দোহায় তালেবানের একজন শীর্ষ নেতার সঙ্গে বৈঠক করেছেন। ভারতের স্থানীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেসের বরাতে আল জাজিরা এই খবর দিয়েছে।

এক বিবৃতিতে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, দোহায় ভারতীয় রাষ্ট্রদূত দীপক মিত্তাল তালেবান নেতা শের মোহাম্মদ আব্বাস স্টেনেকজাইয়ের সঙ্গে বৈঠক করেছেন। দোহায় ভারতের দূতাবাসের ভেতরে এই বৈঠক হয়।

বৈঠকে ভারত কূটনীতিক আঞ্চলিক নিরাপত্তা ও সুরক্ষা এবং আফগানিস্তানে আটকে পড়া নাগরিকদের দ্রুত দেশে ফেরার ওপর গুরুত্বারোপ করেন। এছাড়া আফগানিস্তানের সংখ্যালঘু নাগরিক যারা ইন্ডিয়ায় ভ্রমণ করতে চায় তাদের বিষয়েও কথা বলেছে ভারত।

তালেবান নেতার সঙ্গে সাক্ষাতে দোহায় ভারতের রাষ্ট্রদূত মিত্তাল বলেন, ভারতবিরোধী কর্মকাণ্ড এবং সন্ত্রাসবাদের জন্য আফগানিস্তানের মাটি ব্যবহৃত হওয়া উচিত হবে না।

জবাবে তালেবান নেতা এসব বিষয় ইতিবাচকভাবে সমাধান করা হবে বলে আশ্বাস দেন।

আফগানিস্তানে ৩০০ কোটি ডলার বিনিয়োগ করেছে ভারত। এই মুহূর্তে প্রতিবেশী আফগানিস্তানে তালেবান ক্ষমতায় আসার কারণে দেশটি চরম দুশ্চিন্তার মধ্যে রয়েছে।

আফগানিস্তানে তালেবান সরকার গঠন করতে যাচ্ছে। কিন্তু ভারত এই নতুন সরকারকে স্বীকৃতি দেবে কিনা তা নিয়ে বিভিন্ন মহলে কৌতূহল রয়েছে।

আফগানিস্তানের নতুন সরকারকে ভারত স্বীকৃতি দেবে কিনা? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে সম্প্রতি ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি বলেন, আফগানিস্তানের পরিস্থিতি অনিশ্চিত। সরকার গড়া নিয়েও কোনো পরিষ্কার কিছু পাওয়া যাচ্ছে না। সুতরাং স্বীকৃতির ব্যাপারে তাড়াহুড়ো করে বলা যাচ্ছে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here