কাবুল বিমানবন্দরের কাছে ভয়াবহ বিস্ফোরণ, বহু হতাহতের শঙ্কা

0
63

খবর৭১ঃ কাবুল বিমানবন্দরের নিকট রবিবার ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটেছে। প্রত্যক্ষদর্শীরা বাতাসে কালো ধোঁয়া উড়তে দেখেছেন। টেলিভিশন ফুটেজেও বিষয়টি প্রকাশ পেয়েছে। আফগানিস্তানের স্থানীয় সংবাদমাধ্যম তোলো নিউজ তাৎক্ষণিকভাবে দুইজন নিহত হওয়ার খবর দিয়েছে। তবে, হতাহতের সংখ্যা বহু হতে পারে বলে শঙ্কা করা হচ্ছে।

দুইজন প্রত্যক্ষদর্শীর সূত্র ধরে কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা বলছে, এটি রকেট হামলা হতে পারে। বিবিসি অনলাইনে এই হামলাকে রকেট হামলা বলেই উল্লেখ করা হয়েছে। বিস্ফোরণ হয়েছে কাবুলের হামিদ কারজাই বিমানবন্দরের একেবারে নিকটে আবাসিক এলাকায়। তবে, এখনো কেউ এই হামলার দায় স্বীকার করেনি।

আগে থেকেই যুক্তরাষ্ট্র এবং তালেবান সতর্ক করে দিয়েছিল যে, কাবুল বিমানবন্দরে হামলা হতে পারে। যুক্তরাষ্ট্র বলেছিল, হামলা হওয়ার ‘সুনির্দিষ্ট ও বিশ্বাসযোগ্য হুমকি’ রয়েছে। তালেবান সতর্ক করে দিয়ে বলেছিল যে, বিমানবন্দরের আশেপাশে কাউকে না যেতে।

গত বৃহস্পতিবার কাবুল বিমানবন্দরের নিকট ভয়াবহ বিস্ফোরণ ঘটে। ওই ঘটনায় যুক্তরাষ্ট্রের ১৩ জন সেনা সহ প্রায় ১৮০ জন নিহত হয়। ঘটনাটির দায় স্বীকার করে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)।

আগামী ৩১ আগস্টের মধ্যেই বিদেশি শক্তিগুলোকে আফগানিস্তান থেকে সব সৈন্য প্রত্যাহার করার জন্য ডেডলাইন বেধে দিয়েছে তালেবান। ইতোমধ্যে যুক্তরাজ্য ও তুরস্ক সহ বেশ কিছু দেশ আফগানিস্তান থেকে তাদের সব সৈন্য প্রত্যাহার করে নিয়েছে।

যুক্তরাষ্ট্রের আফগানিস্তান থেকে বেসামরিক নাগরিকদের সরিয়ে নেয়ার কাজ একেবারে শেষ পর্যায়ে। খবরে বলা হচ্ছে, আর এক হাজার বেসমারিক নাগরিককে সরিয়ে নিলে যুক্তরাষ্ট্রের বেসামরিক নাগরিকদের সরানোর কাজ শেষ হয়ে যাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here