নির্ধারিত সময়ের মধ্যে আফগান ত্যাগে মরিয়া যুক্তরাষ্ট্র

0
298

খবর৭১ঃ
তালেবানদের বেধে দেওয়া সময়ের মধ্যেই আফগান ত্যাগ করতে মরিয়া হয়ে কাজ করছে যুক্তরাষ্ট্র।

আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়ার পর থেকেই তালেবানরা বলে আসছে এ মাসের মধ্যেই যুক্তরাষ্ট্র এবং তার মিত্রদের কাবুল ত্যাগ করতে হবে।

৩১ আগস্টের পর তাদের কিছু হলে এর দায়ভার তালেবানরা নেবে না বলেও হুশিয়ার করা হয়েছে। খবর বিবিসির।

মার্কিন প্রতিরক্ষা মন্ত্রাণালয় পেন্টাগন সোমবার জানিয়েছে, তারা নির্ধারিত সময়ের মধ্যে আফগানিস্তান ত্যাগ করবেন।

কিন্তু যুক্তরাজ্য, ফান্স এবং জার্মানি ভার্চুয়াল জি-৭ বৈঠকে আফগান ত্যাগ করতে আরও সময় চেয়েছে।

এদিকে, নির্ধারিত সময়ের মধ্যে বিদেশি সেনা প্রত্যাহার না করলে এর সমুচিন জবাব দেওয়া ঘোষণা দিয়েছে তালেবান। তারা বলছে, বিদেশি সেনাদের সরিয়ে নিতে সময়সীমা বৃদ্ধি করা হবে না। তালেবানের মুখপাত্র সুহাইল শাহিন হুশিয়ারি দিয়ে বলেন, আগামী ৩১ আগস্টের মধ্যে সেনা প্রত্যাহার করে নিতে হবে।

তালেবানের এ মুখপাত্র বলেন, আগামী ৩১ আগস্ট শেষ দিন। প্রেসিডেন্ট বাইডেন বলেছিলেন ওই দিনের মধ্যে সব সেনাকে আফগানিস্তান থেকে সরিয়ে নেওয়া হবে। এই সময়সীমার সম্প্রসারণের অর্থ আফগানিস্তানে তাদের দখলদারিত্বের সম্প্রসারণ। সময়সীমা যদি পরিবর্তন করতে চায়, তাহলে সেটির প্রতিক্রিয়া হবে বলে সতর্ক করে দিয়েছেন তালেবানের এই নেতা।

আগামী ৩১ আগস্টের পর সেনা সরিয়ে নেওয়ার সময়সীমা বাড়ানোর জন্য ব্রিটেন চাপ দিতে পারে বলে বিভিন্ন গণমাধ্যমের খবরে জানানো হয়েছে। এ ব্যাপারে সুহাইল শাহিন বলেন, পূর্বঘোষিত ডেডলাইনের মধ্যেই বিদেশি সৈন্যদের প্রত্যাহার করতে হবে। অন্যথায় এটি ডেডলাইনের পরিষ্কার লঙ্ঘন।

পাশাপাশি তালেবান পশ্চিমা দেশগুলোকে তাদের নাগরিকদের উদ্ধার অভিযান চালাতে ৩১শে অগাস্ট পর্যন্ত যে সময়সীমা বেঁধে দিয়েছিল, সেটি আর বাড়ানো হবে না বলে জানিয়েছে।

এদিকে তালেবান কাবুলের নিয়ন্ত্রণ নেওয়ার পর গত এক সপ্তাহেরও বেশি সময় ধরে কাবুল বিমানবন্দরে চরম বিশৃঙ্খলা চলছে। হাজার হাজার আফগান এবং পশ্চিমা নাগরিক মরিয়া হয়ে আফগানিস্তান ছেড়ে পালানোর চেষ্টা করছেন।

বিমানবন্দরের নিরাপত্তা পরিস্থিতির অবনতির পর গত রোববার যুক্তরাষ্ট্র তার নাগরিকদের পরামর্শ দিয়েছিল সেখানে না যাওয়ার জন্য। যুক্তরাষ্ট্র কাবুল বিমানবন্দরে জঙ্গি হামলার আশংকা আছে বলে মনে করছে।

কাবুল বিমানবন্দরে সোমবার সকালে অজ্ঞাত বন্দুকধারীদের গুলিতে এক আফগান সেনা নিহত এবং আরেক মার্কিন সেনাসহ তিনজন আহত হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here