করোনায় মৃত্যু প্রায় সাড়ে ৪৪ লাখ, সুস্থ ১৯ কোটি

0
277

খবর৭১ঃ স্বাস্থ্যবিধি মানা ও টিকাদানের হার বাড়ানোর ফলে করোনা পরিস্থিতি কিছুটা স্বস্তির আভাস দিলেও বিশ্বজুড়ে এর প্রভাব কমেনি। এখন পর্যন্ত বিশ্বে করোনায় মৃত্যু হয়েছে ৪৪ লাখ ৪৪ হাজার মানুষের। শনাক্ত হয়েছে ২১ কোটি ২৫ লাখ মানুষের। সুস্থ হয়েছেন ১৯ কোটির বেশি মানুষ।

গত একদিনে বিশ্বে করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৮ হাজার ২৬৪ জনের। একই সময়ে আক্রান্ত হয়েছেন ৪ লাখ ৫১ হাজার মানুষ।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, সোমবার সকাল পর্যন্ত বিশ্বে করোনা শনাক্ত হয়েছে ২১ কোটি ২৫ লাখ ৮৩ হাজার ৬৪৪ জনের। মৃত্যু হয়েছে ৪৪ লাখ ৪৪ হাজার ৩৯০ জনের।

করোনা থেকে সেরে উঠেছেন ১৯ কোটি ১ লাখের বেশি মানুষ। এখন করোনা রোগী রয়েছেন এক কোটি ৭৯ লাখের বেশি। এদের মধ্যে ১ লাখ ১১ হাজারের বেশি রোগীর অবস্থা গুরুতর।

করোনায় সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে। দেশটিতে করোনা শনাক্ত হয়েছে ৩ কোটি ৮৫ লাখ ৪৫ হাজারের বেশি মানুষের। এছাড়া মৃত্যু হয়েছে ৬ লাখ ৪৫ হাজার ৫৮ জনের।

করোনায় হতাহতের দিক থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। দেশটিতে এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ৩ কোটি ২৪ লাখ ৪৮ হাজারের বেশি মানুষের। এই মারণ ভাইরাসে মৃত্যু হয়েছে ৪ লাখ ৩৪ হাজার ৭৮৪ জনের।

তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে ব্রাজিল। দেশটিতে করোনা শনাক্ত হয়েছে ২ কোটি ৫ লাখ ৭০ হাজারের বেশি মানুষের। মৃত্যু হয়েছে ৫ লাখ ৭৪ হাজার ৫৭৪ জনের।

তালিকায় ২৭ নম্বরে থাকা বাংলাদেশে করোনা শনাক্ত হয়েছে ১৪ লাখ ৬১ হাজার ৯৯৮ জনের এবং মৃত্যু হয়েছে ২৫ হাজার ২৮২ জনের। এখন করোনা রোগী রয়েছেন ৭২ হাজার ৮৪২ জন। এদের মধ্যে ১৪২২ জনের অবস্থা গুরুতর।

বিশ্বের বিভিন্ন দেশে জোরকদমে চলছে টিকাদান। এরই মধ্যে বেশিরভাগ দেশ তাদের প্রাপ্তবয়স্ক জনসংখ্যার বেশিরভাগকে টিকা দিয়ে ফেলেছে। টিকা দেয়ার হার বৃদ্ধির সঙ্গে সঙ্গে শিথিল করা হয়েছে করোনা বিধিনিষেধ। এছাড়া যেসব দেশে করোনা সংক্রমণের ঊর্ধ্বগতি রয়েছে সেসব দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়ে পরিস্থিতি সামাল দিচ্ছে বিভিন্ন দেশ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here