রাজধানীর তিনটি কোরবানির হাট বাতিল

0
17

খবর৭১ঃ মহামারি করোনা পরিস্থিতি বিবেচনায় রাজধানীর তিনটি কোরবানির পশুর হাট বাতিল করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন।
হাটগুলো হচ্ছে- লিটল ফ্রেন্ডস ক্লাব সংলগ্ন খালি জায়গা ও কমলাপুর স্টেডিয়াম সংলগ্ন বিশ্বরোডের আশপাশের খালি জায়গা, আমুলিয়া মডেল টাউনের আশপাশের খালি জায়গা এবং শ্যামপুর কদমতলী বাসস্ট্যান্ড সংলগ্ন খালি জায়গা।
শুক্রবার (০৯ জুলাই) ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের জনসংযোগ কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেন।
এর আগে দক্ষিণ সিটি করপোরেশনের সম্পত্তি বিভাগ করপোরেশন এলাকায় ১৩টি অস্থায়ী পশুর হাটের তিন পর্যায়ে দরপত্রের আহ্বান জানিয়ে ইজারা বিজ্ঞপ্তি প্রকাশ করে। প্রথম ও দ্বিতীয় পর্যায়ের দরপত্র শেষে ১০টি অস্থায়ী পশুর হাটের ইজারা প্রদান করা হয়। করোনা পরিস্থিতি বিবেচনায় তৃতীয় পর্যায়ের দরপত্র শেষে আর কোনো পশুর হাট ইজারা না দেওয়ার সিদ্ধান্ত গৃহীত হয়।
ঈদুল আজহার দিনসহ মোট পাঁচদিন এসব হাটে পশু কেনা-বেচা করা যাবে।
এরআগে গত ১৩ জুন স্বাস্থ্যবিধি মেনে রাজধানীর ২২ স্থানে কোরবানির পশুর হাট বসবে বলে জানায় ঢাকার দুই মেয়র।
ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস বলেন, ১৩টি জায়গা আমরা ইজারা দেওয়ার জন্য নির্ধারণ করেছি। পরিচ্ছন্নতার বিষয় মাথায় নিয়ে আমরা সব প্রস্তুতি নিয়ে রাখছি।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেন, ডিএনসিসি এলাকায় ৯টি পশুর হাট ছাড়াও ৫৪টি ওয়ার্ডের ২৭০টি স্থানে পশু কোরবানির স্থান নির্ধারণ করা হয়েছে। পশু কোরবানির জন্য আমরা ৭০০ জন ইমাম ও ১ হাজার কসাইকে প্রশিক্ষণ দেব। পাশাপাশি স্বাস্থ্যবিধি রক্ষায় হাটে ১ লাখ মাস্ক বিতরণ করা হবে।
ঘোষণা দেওয়া ঢাকা দক্ষিণে পশুর হাটের জন্য নির্ধারিত জায়গাগুলো হচ্ছে-
ঢাকা দক্ষিণের যে ১৩টি স্থানে পশুর হাট বসবে সেগুলো হলো- শাহজানপুর-খিলগাঁও রেলগেট, লেদার টেকনোলজি কলেজের পাশের মাঠ, পোস্তাগোলা শশ্মান সংলগ্ন মাঠ, মোরাদিয়া বাজার, কমলাপুর স্টেডিয়াম সংলগ্ন বিশ্বরোডের খালি জায়গা, দনিয়া কলেজ সংগলগ্ন মাঠ, ধূপখোলা ইস্ট অ্যান্ড ক্লাবে পাশের মাঠ, ধোলাইখাল ট্রাক টার্মিনাল সংলগ্ন মাঠ, আফতাব নগর (ইস্টার্ণ হাউজিং মাঠ), আমুলিয়া মডেল টাউনের খালি জায়গা, রহমতগঞ্জ ক্লাব সংলগ্ন মাঠ, কদমতলি ট্রাক স্ট্যান্ড সংলগ্ন খালি জায়গা এবং গোলাপবাগ ডিএসসিসি মার্কেটের পেছনের খালি জায়গা।
যদিও এখান থেকে কমলাপুর স্টেডিয়াম সংলগ্ন বিশ্বরোডের খালি জায়গা, আমুলিয়া মডেল টাউনের খালি জায়গা, কদমতলি ট্রাক স্ট্যান্ড সংলগ্ন খালি জায়গা বাতিল করল ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন।
এছাড়া ঢাকা উত্তরে পশুর হাটের জন্য নির্ধারিত জায়গাগুলো হচ্ছে-
উত্তরা ১৭ নম্বর সেক্টর থেকে বিজিএমইএ পর্যন্ত খালি জায়গা, ভাটারা পশুর হাট, কাওলা শিয়ালডাঙা সংলগ্ন খালি জায়গা, উত্তরখান মৈনারটেক শহিদনগর হাউজিং, বাড্ডা ইস্টার্ন হাউজিং, মিরপুর-৬ ইস্টার্ন হাউজিংয়ের খালি জায়গা, উত্তরা এক নম্বর সেক্টরের ১ ও ২ নম্বর ব্রিজের পার্শ্ববর্তী খালি জায়গা, মোহম্মদপুর বছিলা ৪০ ফুট রাস্তা সংলগ্ন খালি জায়গা, ডিএনসিসির ৪৩ নম্বর আওতাধীন ৩০০ ফুট সড়ক সংলগ্ন খালি জায়গায় পশুর হাট বসবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here