ভূমধ্যসাগরে ফের নৌকাডুবে ২১ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু

0
30

খবর৭১ঃ লিবিয়া থেকে ভূমধ্যসাগর পাড়ি দেওয়ার সময় তিউনিশিয়া উপকূলের কাছে নৌকা ডুবে ২১ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু হয়েছেন। দুই দিনের মধ্যে তিউনিশয়ায় দ্বিতীয়বারের মতো নৌকাডুবির ঘটনা ঘটলো।

দেশটির নিরাপত্তা কর্মকর্তাদের বরাত দিয়ে সোমবার এই প্রতিবেদন প্রকাশ করেছে বার্তাসংস্থা রয়টার্স।

এর আগে গত শনিবার লিবিয়া থেকে ইউরোপ যাওয়ার সময় তিউনিসিয়া উপকূলে ভূমধ্যসাগরে নৌকাডুবে ৪৩ অভিবাসীর মৃত্যু হয়েছিল।

তিউনিশিয়ার ন্যাশনাল গার্ডের কর্মকর্তা কর্নেল হুসেম জেবেলি বলেছেন, রবিবার উপকূলের স্যাক্স বন্দরের কাছে অভিবাসনপ্রত্যাশীদের বহনকারী নৌকাটি ডুবে যায়। পরে উপকূলরক্ষী বাহিনীর সদস্যরা সেখান থেকে ২১ জনের মরদেহ উদ্ধার করেন।

জেবেলি বলেছেন, তিউনিশিয়ার সীমান্ত নজরদারি প্রচেষ্টার অংশ হিসেবে গত কয়েকদিনে উপকূলরক্ষী বাহিনী অভিবাসনপ্রত্যাশীদের অন্তত ১০টি অবৈধ যাত্রা আটকে দিয়েছে। এই অভিযানে উদ্ধার করা হয়েছে ১৫৮ জনকে।

সম্প্রতি তিউনিশিয়া উপকূলে অভিবাসনপ্রত্যাশীদের বহনকারী বেশ কয়েকটি নৌকাডুবির ঘটনা ঘটেছে। বর্তমানে ওই অঞ্চলের আবহাওয়া পরিস্থিতির উন্নতির সুযোগে তিউনিশিয়া এবং লিবিয়া থেকে ভূমধ্যসাগর হয়ে ইউরোপের বিভিন্ন দেশে অভিবাসনপ্রত্যাশীদের পাড়ি জমানোর চেষ্টা বৃদ্ধি পেয়েছে।

এর আগে গত শনিবার তিউনিশিয়ার উপকূলীয় অঞ্চল জারজিসে একটি জাহাজ ডুবির ঘটনায় কমপক্ষে ৪৩ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু হয়। উদ্ধার করা হয় আরও ৮৪ জনকে।

কর্তৃপক্ষ জানিয়েছে, অভিবাসনপ্রত্যাশীরা ভূমধ্যসাগর পেরিয়ে লিবিয়া থেকে ইতালি যাওয়ার চেষ্টা করছিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here