টিকা নিলে ডেল্টা সংক্রমণের ঝুঁকি কম: গবেষণা

0
21

খবর৭১ঃ বিশ্বের প্রায় ১০০টি দেশে করোনার ডেল্টা সংক্রমণ ছড়িয়েছে। ডেল্টা সংক্রমণের হার এতটাই বেড়ে যায় যুক্তরাজ্যে যে লকডাউন খোলার সময় পিছিয়ে দিতে হয়েছে দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসনকে। সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, ভবিষ্যতে ডেল্টাই সবচেয়ে মারাত্মক ধরন হয়ে দাঁড়াবে।

জুন মাসে এই ডেল্টা ভ্যারিয়ান্ট নিয়ে এক দীর্ঘ গবেষণা চালায় স্কটল্যান্ডের এক দল গবেষক। তাঁরা দেখেছেন, আলফা প্রজাতির তুলনায় ডেল্টার সংক্রমণ হাসপাতালে ভর্তি করার মতো পরিস্থিতি অনেক বেশি বাড়িয়ে দিচ্ছে।

ল্যানসেটে প্রকাশিত এই গবেষণা অনুযায়ী, যাঁদের কোনোরকম কোমর্বিডিটি রয়েছে, বা যাঁদের বয়স বেশি, তাঁদের ডেল্টা সংক্রমণের ঝুঁকিও বাকিদের তুলনায় বেশি। ‘পাবলিক হেলথ ইংল্যান্ড’ জানিয়েছে, কমবয়সীদের টিকা দেয়া হয়নি, তাঁদেরও যথেষ্ট ঝুঁকি রয়েছে।

এই গবেষণায় স্কটল্যান্ডের ১৯ হাজার ৫৪৩ জন সংক্রমিত এবং ৩৭৭ জন হাসপাতালে ভর্তি করোনারোগীদের নেওয়া হয়েছিল। তার মধ্যে ৭৭২৩ জন রোগীই ডেল্টা প্রজাতি দ্বারা সংক্রমিত। ১৩৪ জনকে হাসপাতালেও ভর্তি করতে হয়েছিল একই কারণে।

যাঁদের টিকার দুই ডোজই নেওয়া হয়ে গিয়েছে, তাঁদের ডেল্টা সংক্রমণের ঝুঁকি কম বলে জানিয়েছে এই গবেষণা। ‘পাবলিক হেলথ ইংল্যান্ড’এর তথ্য অনুযায়ী ফাইজার এবং অ্যাস্ট্রাজেনেকার তৈরি প্রতিষেধক ডেল্টা প্রজাতির বিরুদ্ধে অনেকটাই কার্যকর। হাসপাতালে ভর্তি হওয়ার মতো পরিস্থিতি তাঁর ৯০ শতাংশ পর্যন্ত আটকাতে সক্ষম। তবে টিকা দেয়া হয়ে গেলেও যে কিছু কিছু ক্ষেত্রে ডেল্টা সংক্রমণ হওয়া সম্ভব, তা জানিয়েছে এই গবেষণা।

যুক্তরাজ্যের কেন্টে প্রথম পাওয়া গিয়েছিল আলফা প্রজাতির খোঁজ। সেই প্রজাতির তুলনায় ৬০ শতাংশ বেশি সংক্রমক ডেল্টা ভ্যারিয়ান্ট।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here