ক্যাম্পাস খুলে দিতে ইবি শিক্ষার্থীদের প্রতিবাদ সমাবেশ

0
54

ইবি প্রতিনিধি: স্বাস্থ্যবিধি মেনে ক্যাম্পাস খুলে শিক্ষা কার্যক্রম স্বাভাবিক করতে চার দফা দাবিতে বিক্ষোভ মিছিল, সমাবেশ এবং অবস্থান কর্মসূচি পালন করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থীরা। বৃহস্পতিবার ডায়না চত্বর এলাকা থেকে বিক্ষোভ মিছিল বের করে বিভিন্ন সড়ক ঘুরে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে সমাবেশে একত্রিত হয়। এরপর সেখানে গলায় দড়ি দিয়ে প্রতিকী ফাঁস নেয় শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা বলেন, ‘আমরা শিক্ষামন্ত্রীর গতকালের বক্তব্য প্রত্যাখান করছি। বিশ্ববিদ্যালয় ব্যতীত সবকিছু স্বাভাবিক চলছে। অনেকের গ্রাজুয়েশন শেষ করে পরিবারের হাল ধরার কথা সেখানে আমরা পরিবারের কাছে বোঝা হয়ে দাঁড়িয়েছি। বিশ্ববিদ্যালয় খুলে শিক্ষা কার্যক্রম স্বাভাবিক না হলে আমাদের গলায় দড়ি দেওয়া ছাড়া উপায় থাকবে না। চার দফা দাবি জানায় শিক্ষার্থীরা।’

এসময় তারা আরো জানান, ‘দীর্ঘ ১ বছরের বেশি সময় থেকে শিক্ষা প্রতিষ্ঠানগুলি বন্ধ রয়েছে। বিশেষ করে পড়াশুনা যাদের একদম শেষ পর্যায়ে। তাদের পিঠ একদম দেওয়ালে ঠেকে গেছে।

তিনি বলেন, পাবলিক বিশ্ববিদ্যালয়ে যারা পড়াশুনা করে তারা অধিকাংশ মধ্যবিত্ত পরিবারের সন্তান। তাই দিনশেষে পরিবারকে আর্থিক সার্পোট দেওয়াটা, তাদের বাধ্যতামূলক দায়িত্ব হয়ে দাঁড়ায়। যদি এভাবে বছরের বেশী সময় ধরে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষার্থীরা হতাশার সাগরে নিমজ্জিত হচ্ছে। তাই অতিদ্রুত সকল শিক্ষার্থীদের ভ্যাকসিনের আওতায় নিয়ে এসে, স্বাস্থবিধি মেনে ক্যাম্পাসগুলো খুলে দিতে হবে।’

শিক্ষার্থীদের চার দফা দাবি হলো-

স্বাস্থ্যবিধি নিশ্চিত করে আগামী ১ জুন সকল শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে হবে, স্থগিত ও আটকে থাকার পরীক্ষাগুলো গ্রহণের জন্য দ্রুত রুটিন প্রকাশ করতে হবে, অগ্রাধিকারের ভিত্তিতে শিক্ষাপ্রতিষ্ঠানের তত্ত্বাবধানে শিক্ষার্থীদের আইডি কার্ডের মাধ্যমে সবাইকে দ্রুত ভ্যাকসিন নিশ্চিত করতে হবে এবং করোনাকালে শিক্ষার যে ক্ষতি হয়েছে তা কাটিয়ে উঠতে জাতীয় বাজেটে বিশেষ বরাদ্দ নিশ্চিত করতে হবে।

এর আগে ভিসি ভবনের সমানে অবস্থান কর্মসূচী পালন করেন শিক্ষার্থীরা। দাবি না মানলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারিও দেয় তারা।

বিক্ষোভ ও সমাবেশে পরিসংখ্যান বিভাগের শিক্ষার্থী শাহাদাত হোসেন রাজীন, জেরিন, ইতিহাস বিভাগের মোস্তাফিজুর রহমান, বাংলা বিভাগের শ্যামলী তানজিন অনু, সাথিয়া সাথী, ল’ এন্ড ল্যান্ড ম্যানেজমেন্ট বিভাগের হুমায়রা আঞ্জুম অন্তুসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here