রাতে আলো জ্বেলে, নাকি বন্ধ করে ঘুমাবেন জেনে নিন

0
240

খবর ৭১: রাতের ঘুমাতে পাওয়ার সময় আপনি কি ঘরের বাতি জ্বেলে ঘুমাবেন নাকি বন্ধ করে ঘুমানে। আসুন সম্পর্কে এখানে জেনে নিন …

হালকা আলোয় পার্শ্ব প্রতিক্রিয়া
ঘুমের সময় আলো আপনার মস্তিষ্কের ব্যাঘাত ঘটবে। এর ফলে গভীর ঘুমোতে পারবেন না আপনি । রাতে আপনি যত বেশি হালকা ঘুমবেন তত শরীরে সমস্যা হবে। শরীরেও আপনার নেতিবাচক প্রভাব ফেলতে শুরু করবে।

বিষণ্ণতা গ্রাস করবে
ঘুম কম হলে হতাশা বেড়ে যায়। বৈদ্যুতিন ডিভাইসগুলি থেকে আসা নীল আলো আপনার মেজাজের উপর সবচেয়ে খারাপ প্রভাব ফেলতে পারে। ঘুমের অভাবের কারণে সবসময় মেজাজ খারাপ হয়ে ওঠে। যে কোনও সাধারণ ব্যাপারে বিরক্তি বাড়বে। এমনকি শিশুরা ঘুম কম হলে খিটখিটে হয়ে যায়।

স্থূলতা সমস্যা:
একটি সমীক্ষায় দেখা গেছে যে, টিভি দেখতে দেখতে ঘুমানোর ফলে মহিলাদের স্থূলত্বের ঝুঁকি বেশি হয়ে গিয়েছে। গবেষণায় অংশ নেওয়া মহিলাদের ওজন গত এক বছরে প্রায় ১১ পাউন্ড বেড়ে গিয়েছে।

দুর্ঘটনার আশঙ্কা
পর্যাপ্ত মানের ঘুম না হলে পরের দিন কর্মক্ষেত্রে সমস্যা তৈরি হয়। এই কারণে দুর্ঘটনার ঝুঁকি থাকে। প্রাপ্তবয়স্কদেরও পড়ে যাওয়ার ঝুঁকি বেশি হতে পারে।

দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি বাড়ায়
যদি আলো জ্বালিয়ে রাখলে তবে আপনার শরীরে কিছু দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি বাড়তে পারে। যেমন- স্থূলত্ব, উচ্চ রক্তচাপ, হৃদরোগ বা টাইপ ২ ডায়াবেটিস।

লাইট জ্বালিয়ে ঘুমানোর সুবিধা আছে কি?
আলো জ্বালিয়ে ঘুমানোর সময় ঘুম কিছুটা হলেও কম হতে পারে। তবে বাচ্চারা বড় হওয়ার সঙ্গে সঙ্গে ঘুমানোর আগে ঘরের লাইট বন্ধ করতে ভুলবেন না, যাতে তারা আরও ভালো ঘুমাবে।

আলো ছাড়া ঘুম না হলে কী করবেন?
রাতে অ্যালকোহল, ক্যাফিন এবং ভারী খাবার এড়িয়ে চলুন। দিনের শুরুতে শরীরচর্চা করুন বা বিকেলেও করতে পারেন। ঘরে গাঢ় রঙের পর্দা ব্যবহার করুন। শোবার আগে আপনার লাইট বন্ধ করতে শুতে যান। প্রতিদিন রাতে একই সময়ে বিছানায় যান এবং একই সময়ে উঠুন। যদি কম্পিউটার বা ল্যাপটপে কাজ করে থাকেন তবে ব্লকিং গ্লাসটি পরতে ভুলবেন না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here