আহমদ ছফার ৭৫তম জন্মবার্ষিকী আজ

0
387

খবর ৭১: খ্যাতিমান লেখক, ঔপন্যাসিক, চিন্তাবিদ ও সমাজবিজ্ঞানী আহমদ ছফার আজ ৭৫তম জন্মবার্ষিকী। ১৯৪৩ সালের এই দিনে চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার গাছবাড়িয়া গ্রামে জন্মগ্রহণ করেন এ গুণী ব্যক্তি।
মীর মশাররফ হোসেন ও কাজী নজরুল ইসলামের পরে আহমদ ছফাকে সবচেয়ে গুরুত্বপূর্ণ বাঙালি মুসলমান লেখক হিসেবে বিবেচনা করা হয়। তার বিখ্যাত ‘বাঙালি মুসলমানের মন’ প্রবন্ধে তিনি বাঙালি মুসলমানের আত্মপরিচয়ের হাজার বছরের বিবর্তন বিশ্লেষণপূর্বক তাদের পশ্চাদ্গামিতার কারণ অনুসন্ধান করেছেন।
আহমদ ছফার লেখায় বাংলাদেশি জাতিসত্তার পরিচয় নির্ধারণ প্রাধান্য পেয়েছে। জীবদ্দশায় তিনি তার প্রথাবিরোধী দৃষ্টিভঙ্গির জন্য বুদ্ধিজীবি মহলে বিশেষ আলোচিত ছিলেন।
৭৫তম জন্মবার্ষিকী উপলক্ষে ৩০ জুন সকাল ১০টা থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদ মিলনায়তনে ‘আহমদ ছফা সম্মেলন’য়ের আয়োজন করেছে আহমদ ছফা রাষ্ট্রসভা।
সম্মেলনে আহমদ ছফার গুণমুগ্ধ ভক্ত ও পাঠককুল তার জীবন ও সাহিত্য নিয়ে আলোচনা ও স্মৃতিচারণা করার পাশাপাশি তার রচিত কবিতা আবৃত্তিসহ নানা উদ্দীপনার সঙ্গে দিনটি উদযাপন করবেন।
আহমদ ছফা সাহিত্যের প্রায় প্রতিটি শাখায় প্রতিভার স্বাক্ষর রেখেছেন। গল্প, গান, উপন্যাস, কবিতা, প্রবন্ধ, অনুবাদ, ইতিহাস, ভ্রমণ কাহিনি মিলিয়ে তিরিশটির বেশি গ্রন্থ রচনা করেছেন। তার জীবদ্দশায়ই আহমদ ছফা রচনাবলি প্রকাশ শুরু হয়। তার রচনাবলী ৯ খণ্ডে প্রকাশিত হয়েছে।
প্রথম উপন্যাস ‘সূর্য তুমি সাথি’ ১৯৬৭ সালে প্রকাশিত হয়। এ ছাড়া তার উল্লেখযোগ্য রচনাবলী হলো, মুক্তিযুদ্ধভিত্তিক উপন্যাস ‘অলাতচক্র’ (১৯৯৩), বুদ্ধিবৃত্তির নতুন বিন্যাস (১৯৭২), ‘ওঙ্কার’ (১৯৭৫), বাঙালি মুসলমানের মন (১৯৮১), একজন আলী কেনানের উত্থান-পতন (১৯৮৮), অলাতচক্র (১৯৯৩), গাভী বিত্তান্ত (১৯৯৫), অর্ধেক নারী অর্ধেক ঈশ্বরী (১৯৯৬), পুষ্পবৃক্ষ এবং বিহঙ্গ পুরাণ (১৯৯৬), ফাউস্ট (১৯৮৬), যদ্যপি আমার গুরু (১৯৯৮) ইত্যাদি বাংলা সাহিত্যে বিশেষ সংযোজন। তার প্রবন্ধ দেশের রাজনীতি ও ইতিহাসের অনবদ্য দলিল এবং এ ক্ষেত্রে ‘বুদ্ধিবৃত্তির নতুন বিন্যাস’ বিশেষভাবে উল্লেখযোগ্য।
প্রতিষ্ঠানবিরোধী আহমদ ছফা ১৯৭৫ সালে লেখক শিবির পুরস্কার ও ১৯৯৩ সালে বাংলা একাডেমির সাদত আলী আখন্দ পুরস্কার প্রত্যাখ্যান করেছিলেন। ২০০১ সালের ২৮ জুলাই অসুস্থ অবস্থায় হাসপাতালে নেওয়ার পথে তার মৃত্যু হয়।
খবর ৭১/ই:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here