নির্বাচন নিয়ে এনডিআই কী বললো কিছু যায় আসে না: পররাষ্ট্রমন্ত্রী

0
15

৭ জানুয়ারির নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়েছে দাবি করে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, এনডিআই কী বললো না বললো তাতে কিছু যায় আসে না। তবে আইআরআই ও এনডিআই এর রিপোর্টে নির্বাচনকে কেন্দ্র করে বিএনপির সহিংসতার বিষয়টি যুক্ত করা উচিত ছিল বলে মনে করেন পররাষ্ট্রমন্ত্রী।

রোববার (১৭ মার্চ) জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।
আগের নির্বাচনগুলোর তুলনায় কম সহিংসতা সত্ত্বেও বিভিন্ন কারণে ৭ জানুয়ারির নির্বাচনের ‘গুণগত মান’ ক্ষুণ্ণ হয়েছে বলে জানিয়েছে ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (এনডিআই) ও ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই) নামের যুক্তরাষ্ট্রভিত্তিক দুই নির্বাচনী পর্যবেক্ষক সংস্থা ১।

তাদের প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, রাষ্ট্রীয়, সরকারদলীয় ও বিরোধী দলের সংঘাত, বিরোধী দলের অনুপস্থিতি ও নাগরিক স্বাধীনতা সীমিত করা এবং মত প্রকাশের স্বাধীনতার অবনতির মতো বিষয়গুলো নির্বাচনের গুণগত মান ক্ষুণ্ণ করেছে।

এ বিষয়ে ড. হাছান মাহমুদ বলেন, দ্বাদশ সংসদ নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ হয়েছে। তাই এনডিআই কী বললো তাতে কিছু আসে যায় না।

এ সময় সোমালিয়ান জলদস্যুদের কবলে থাকা বাংলাদেশি জাহাজ উদ্ধারে কাজ চলছে বলে জানান তিনি। পররাষ্ট্রমন্ত্রী বলেন, জলদস্যুদের কবলে থাকা জাহাজ ও নাবিকদের অক্ষতভাবে উদ্ধারে চেষ্টা চলছে।

জাহাজ সংক্রান্ত রিপোর্ট প্রকাশ করার ক্ষেত্রে গণমাধ্যমকে সতর্ক ও সংযত হওয়ারও আহ্বান জানান তিনি। হাছান মাহদমুদ বলেন, কী প্রক্রিয়ায় জাহাজ উদ্ধার করা হবে, তা জনসমক্ষে প্রকাশ করার বিষয় নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here