ডলার বুকিংয়ে নতুন নিয়ম চালু করলো কেন্দ্রীয় ব্যাংক

0
70

খবর ৭১: মার্কিন ডলারের ভবিষ্যৎ দাম নির্ধারণে নতুন নিয়ম চালু করেছে বাংলাদেশ ব্যাংক। এজন্য সর্বোচ্চ বিনিময় হারও বেঁধে দিয়েছে নিয়ন্ত্রক সংস্থাটি।এদিকে রপ্তানি আয়, রেমিট্যান্স ও আমদানি পরিশোধের জন্য ডলারের দাম আরও ৫০ পয়সা বাড়িয়েছে ব্যাংকগুলো।
বুকিংয়ের জন্য নতুন নিয়মে, ব্যাংকগুলো এক বছর পর ডলারের দাম বর্তমান স্মার্ট হারের সঙ্গে সর্বোচ্চ ৫ শতাংশ বেশি নিতে পারবে। নতুন নিয়মে এক বছরের জন্য ডলার বুকিং দিয়ে রাখা যাবে বলে কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে জানানো হয়েছে।
তবে এজন্য গ্রাহকদেরকে অতিরিক্ত অর্থ দিতে হবে। আর এটা ঠিক করা হবে ঋণের সুদহার নির্ধারণের পদ্ধতির ওপর ভিত্তি করে। এ নিয়ে বাংলাদেশ ব্যাংকের এক প্রজ্ঞাপনে বলা হয়েছে, যে পদ্ধতিতে ঋণের সুদহার নির্ধারিত হচ্ছে, সেটি স্মার্ট বা সিক্স মান্থস মুভিং অ্যাভারেজ রেট অব ট্রেজারি বিল হিসেবে। প্রতি মাসের শুরুতে এই হার জানিয়ে দেয় বাংলাদেশ ব্যাংক।
জুলাইয়ে স্মার্ট রেট ছিল ৭ দশমিক ১০ শতাংশ। আগস্টে তা বেড়ে হয়েছে ৭ দশমিক ১৪ শতাংশ, যা চলতি সেপ্টেম্বরেও অপরিবর্তিত রয়েছে।কেউ এখন ভবিষ্যতের জন্য ডলারের বুকিং দিয়ে রাখলে তাকে এক বছর পর প্রতি ডলারে ১২৩ টাকা ৩৫ পয়সা পরিশোধ করতে হবে।
ডলারের বাড়তি দাম সোমবার থেকে কার্যকর হয়েছে। সোমবার থেকে রপ্তানিকারক ও রেমিট্যান্স পাঠানো ব্যক্তিরা প্রতি ডলারে ১১০ টাকা পাবেন। আর আমদানিকারকদের কাছ থেকে প্রতি ডলার ১১০ টাকা ৫০ পয়সায় কিনবে ব্যাংকগুলো।
আগে ব্যাংকগুলো আমদানিকারকদের কাছে প্রতি ডলার বিক্রি করতো ১০৯ টাকা ৫০ পয়সা দরে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here