গণমাধ্যম সম্পাদকদের স‌ঙ্গে ইইউ প্রতি‌নি‌ধি দলের বৈঠক

0
184

খবর ৭১: দে‌শের বি‌ভিন্ন গণমাধ‌্যমের সম্পাদকদের সঙ্গে বৈঠক করেছেন ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) প্রাক নির্বাচন পর্যবেক্ষক প্রতিনিধি দল। সোমবার (১৭ জুলাই) রাজধানীর গুলশানে ইইউয়ের বাংলাদেশ কার্যালয়ে প্রথম ধা‌পে ক‌য়েকজন সম্পাদকের স‌ঙ্গে বৈঠক ক‌রেন তারা।

প্রথম ধা‌পে হওয়া এ বৈঠ‌কে উপস্থিত ছি‌লেন ডেইলি অবজারভার পত্রিকার সম্পাদক ইকবাল সোবহান চৌধুরী, নিউ এজ পত্রিকার সম্পাদক নুরুল কবির, দি বিজনেস স্ট্যান্ডার্ডের সম্পাদক ইনাম আহমেদ বিজনেস এবং প্রথম আলোর ইংরেজি সংস্করণের সম্পাদক আয়েশা সিদ্দিক।

বৈঠক শে‌ষে ডেইলি অবজারভারের সম্পাদক ইকবাল সোবহান চৌধুরী সাংবাদিকদের বলেন, গণমাধ্যমকর্মীদের মধ্যে বিভেদ থাকলেও ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে সবারই উদ্বেগ আছে বলে ইইউ প্রতিনিধিদের জানানো হয়েছে। সুষ্ঠু নির্বাচনের জন্য গণমাধ্যম ভূমিকা রাখবে ব‌লেও তা‌দের আশ্বস্ত করা হয়েছে।

নিউ এজের সম্পাদক নূরুল কবির বলেন, সুষ্ঠুভাবে নির্বাচন আয়োজনে ইইউ প্রতিনিধিদের এখনো বাংলাদেশে আসতে হচ্ছে যা দুঃখজনক। তাদের প্রতিবেদনে যেন বাংলাদেশের মানুষ সন্তুষ্ট হয় সে বিষয়ে খেয়াল রাখার আহ্বান জানানো হয়েছে।

নির্বাচন কমিশনের আমন্ত্রণে দুই সপ্তাহের জন্য বাংলাদেশ সফরে রয়েছেন ইইউর ছয় সদস্যের স্বাধীন বিশেষজ্ঞ দল। আসন্ন নির্বাচনে পর্যবেক্ষক পাঠানোর বিষয়টি মূল্যায়নে প্রাক-মিশনে গত ৯ জুলাই থেকে বাংলাদেশে অবস্থানরত বিদেশি কূটনীতিকদের সঙ্গে রুটিন বৈঠক দিয়ে কার্যক্রম শুরু করে ইইউর দলটি। বাংলাদেশে দুই সপ্তাহের ভ্রমণে পরিস্থিতি পর্যবেক্ষণ করে ইইউর পররাষ্ট্রনীতিবিষয়ক প্রধান জোসেপ বোরেলের কাছে মূল্যায়ন ও মতামত জমা দেবে বিশেষজ্ঞ দলটি। তাদের মতামত ইতিবাচক হলে পরবর্তী সময়ে আরও প্রতিনিধি দল পাঠাবে ইইউ। সবকিছু ঠিক থাকলে অর্থাৎ প্রতিনিধি দলের মূল্যায়নের ওপর ভিত্তি করে বাংলাদেশে নির্বাচনে পর্যবেক্ষক পাঠানো হবে কি না, সে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন ইইউ প্রধান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here