থাইল্যান্ডের নির্বাচনে থাকসিনের মেয়ে এগিয়ে

0
78

খবর৭১:থাইল্যান্ডের সাধারণ নির্বাচনে ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রার মেয়ে পেতোংতার্ন সিনাওয়াত্রার নেতৃত্বাধীন ফেউ থাই পার্টি (থাইদের জন্য) এগিয়ে রয়েছে।

এই দলটির সঙ্গে তীব্র প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে আরেক বিরোধী দল মুভ ফরওয়ার্ডের। আর বর্তমান প্রধানমন্ত্রী জেনারেল প্রায়ুথ চান-ওচার নেতৃত্বাধীন ইউনাইটেড থাই ন্যাশন পাটি প্রতিদ্বন্দ্বিতা থেকে ছিটকে পড়েছেন। খবর বিবিসি ও রয়টার্সের।

রোববার ৯৫ হাজার ভোট কেন্দ্রে স্থানীয় সময় সকাল ৮টায় ভোট গ্রহণ শুরু হয়ে বিকাল ৫টা পর্যন্ত চলে। এক ডজনেরও বেশি সামরিক অভ্যুত্থানের সম্মুখীন হওয়া একটি দেশের জন্য এই নির্বাচনকে মোড় পরিবর্তনকারী ঘটনা হিসাবে দেখা হচ্ছে।

২০১৪ সালে সর্বশেষ অভ্যুত্থানের নেতৃত্বদানকারী জেনারেল প্রধানমন্ত্রী প্রায়ুথ চান-ওচা আরেক মেয়াদ ক্ষমতায় থাকতে মরিয়া ছিলেন। তবে এই নির্বাচনের মধ্য দিয়ে তাকে বিদায় নিতে হচ্ছে।

পার্লামেন্টের নিম্নকক্ষের ৫০০ আসনে প্রতিনিধি নির্বাচন করার জন্য ৫ কোটি ভোটার ভোটাধিকার প্রয়োগ করে। এর মধ্যে ২০ লাখ ভোটার আগেভাগেই ভোট দিয়েছেন।

জানা যায়, ৩৬ বছর বয়সি পেতোংতার্ন থাইল্যান্ডজুড়ে বাবা থাকসিনের বিশাল জনপ্রিয়তাকে কাজে লাগিয়ে অতি অল্প সময়ে গ্রামাঞ্চলের স্বল্প আয়ের মানুষের কাছে পৌঁছাতে পেরেছেন।

এই শ্রেণির কাছে থাকসিনেরও বিপুল জনপ্রিয়তা ছিল, রাজতন্ত্রপন্থি অভিজাতরাই তাকে দেখতে পারত না। বিরোধীরা তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ আনার পর ২০০৬ সালে এক সামরিক অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত হন তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here