আল-আকসা মসজিদে ইসরায়েলি হামলায় বিশ্বজুড়ে নিন্দা

0
90

খবর ৭১: আল-আকসা মসজিদে ইসরায়েলি হামলার ঘটনায় নিন্দা, দুঃখ ও উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ, তুরস্ক, যুক্তরাষ্ট্র ও কানাডাসহ বেশ কয়েকটি দেশ ও সংগঠন।

এই হামলার ঘটনা ঘটেছে মুসলমানদের পবিত্র রমজান মাসে এবং ইহুদি সম্প্রদায়ের পাসওভার শুরুর প্রস্তুতির মুহূর্তে।

দুই পক্ষের অবস্থান নিয়ে বড় ধরনের সংঘাত সৃষ্টির শঙ্কা দেখা দিয়েছে।
ইসরায়েলি হামলার জবাবে গাজা থেকে ফিলিস্তিনি যোদ্ধারা রকেট হামলা চালিয়েছে। অবরুদ্ধ উপকূলীয় ভূখণ্ডে ইসরায়েলও বিমান হামলা চালিয়েছে।

জাতিসংঘ

আল-আকসা মসজিদে ইসরায়েলি নিরাপত্তা বাহিনীর মারধর করার ছবি দেখে জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস দুঃখ প্রকাশ করেছেন। তার মুখপাত্র বুধবার এই কথা জানান।

স্টিফেন দুজারিক বলেন, ওই পবিত্র স্থানে সংঘাত ও মারামারির ছবি দেখেছেন গুতেরেস। এটি আরও কষ্টদায়ক যে, এমন সময় ঘটনা ঘটেছে, যখন মুসলমান, খ্রিস্টান ও ইহুদিদের জন্য পবিত্র সময়। এই সময় হওয়া উচিত শান্তির ও সহিংসতাবিহীন।

তিনি বলেন, উপাসনার স্থান শান্তিপূর্ণ ধর্মীয় আচার পালনের জন্য ব্যবহৃত হওয়া উচিত।

যুক্তরাষ্ট্র

আল-আকসায় হামলায় প্রতিক্রিয়ায় হোয়াইট হাউজ বলছে, এটি চরম উদ্বেগের। একইসঙ্গে ইসরায়েলি ও ফিলিস্তিনিদের সংযম বজায় রাখার আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র।

হোয়াইট হাউজের নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি সাংবাদিকদের বলেন, চলমান সহিংসতা নিয়ে আমরা উদ্বিগ্ন। দুই পক্ষকেই আমরা বিরত থাকার আহ্বান জানাই।

তিনি বলেন, এখন আগের চেয়েও বেশি অপরিহার্য। উত্তেজনা কমাতে এবং শান্তি ফেরাতে ইসরায়েল ও ফিলিস্তিন দুই পক্ষেরই একসঙ্গে কাজ করা উচিত।

তুরস্ক

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান ইসরায়েলি পুলিশের অভিযানের নিন্দা জানিয়েছেন। মসজিদ চত্বরে এই ধরনের কর্মকাণ্ডকে তুরস্কের জন্য চূড়ান্ত সীমানা বলে আখ্যা দিয়েছেন।

এরদোয়ান বলেন, মুসলমানদের প্রথম কিবলায় জঘন্য কর্মকাণ্ডে আমি আমার দেশ ও জনগণের হয়ে নিন্দা জানাচ্ছি। দ্রুত সম্ভব এই হামলা বন্ধ করার আহ্বান জানাই।

তিনি বলেন, এই রাজনীতির নাম নিপীড়নের রাজনীতি, রক্তের রাজনীতি, উসকানির রাজনীতি। এসব হামলায় তুরস্ক চুপ থাকবে না।

তিনি আরও বলেন, আল-আকসা মসজিদে হাত দেওয়া এবং এর পবিত্রতাকে পদদলিত করা আমাদের জন্য চূড়ান্ত সীমা।

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু ব্রাসেলসে ন্যাটো সম্মেলনে বলেন, এই হামলা সীমা অতিক্রম করেছে।

আরব লিগ

আল-আকসা মসজিদ প্রাঙ্গণে ইসরায়েলি অপরাধ বন্ধ করতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে হস্তক্ষেপ করার আহ্বান জানিয়েছে আরব লীগ।

বুধবার কায়রোতে এক জরুরি বৈঠকের পর এক বিবৃতিতে আরব লিগ ইসরায়েলি হামলার নিন্দা জানায়। আরব লিগ বলছে, রমজানে এই অপরাধ ভয়াবহভাবে বেড়ে গেছে। শতশত আহত ও গ্রেপ্তারের ঘটনা ঘটছে। আল-আকসা মসজিদে চরমপন্থী ইসরায়েলি কর্মকর্তাদের অনুপ্রবেশ এর পবিত্রতাকে অপমান করেছে।

কানাডা
কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ইসরায়েলি সরকারের বক্তব্যের সমালোচনা করেছে এবং ফিলিস্তিনিদের প্রতি তাদের আচরণ পাল্টাতে বলেছে।

ট্রুডো বলেন, আমরা ইসরায়েলি সরকারের পক্ষ থেকে আসা বক্তব্যের তীব্র নিন্দা জানাই। সেদেশে বিচার ব্যবস্থার সংস্কার নিয়ে আমরা উদ্বিগ্ন। আল-আকসা মসজিদজুড়ে সহিংসতার ক্ষেত্রেও আমরা উদ্বিগ্ন।

জর্ডান

১৯৬৭ সালের যুদ্ধের পর থেকে জেরুজালেমে খ্রিস্টান ও মুসলিম পবিত্র স্থানের তত্ত্বাবধানকারী জর্ডান ইসরায়েলের হামলার নিন্দা জানিয়েছে।

মিশর
মিশরের পররাষ্ট্র মন্ত্রণালয় আল-আকসা মসজিদে প্রার্থনাকারীদের ওপর ইসরায়েলের নির্লজ্জ হামলা বন্ধ করার আহ্বান জানায়।

জার্মানি, কাতার ও আরব আমিরাতও আল-আকসায় ইসরায়েলি হামলায় নিন্দা ও প্রতিক্রিয়া জানিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here