তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পে নিহতের সংখ্যা প্রায় ১০ হাজার

0
95

খবর ৭১: তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পে নিহতের সংখ্যা ১০ হাজারের কাছাকাছি পৌঁছেছে। এর মধ্যে তুরস্ক অংশে ৬ হাজার ৯৫৭ জন এবং সিরিয়া অংশে প্রাণ হারিয়েছে ২ হাজার ৫০০। ধ্বংসস্তূপ থেকে কাউকে জীবিত উদ্ধার করার আশা ক্রমশ কমে যাচ্ছে বলে সংশ্লিষ্টদের ধারণা। খবর টিআরটি ওয়ার্ল্ডের।

ইতোমধ্যে তুর্কি প্রেসিডেন্ট এরদোগান ১০টি প্রদেশে তিন মাসের জন্য জরুরি অবস্থা ঘোষণা করেছেন। নিহতের সংখ্যা দশ হাজার ছাড়াতে পারে বলে আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা।

প্রায় ৩০টি দেশ থেকে অনুসন্ধান দল এবং সাহায্যের প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। কিন্তু ক্ষয়ক্ষতি বেশ কয়েকটি শহর এবং শহরে ছড়িয়ে পড়ার সাথে সাথে সিরিয়ার চলমান সংঘাতের কারণে কিছু বিচ্ছিন্ন ধ্বংসস্তূপের ঢিবির মধ্যে থেকে সাহায্যের জন্য কান্নাকাটি কণ্ঠস্বর নীরব হয়ে পড়েছিল।

বুধবার দ্য ডিজাস্টার অ্যান্ড ইমার্জেন্সি ম্যানেজমেন্ট প্রেসিডেন্সি (এএফএডি) অনুসারে, বিস্তীর্ণ অঞ্চল জুড়ে হাজার হাজার ভবন ধসে পড়ায় তুরস্কে কমপক্ষে ৬ হাজার ৯৫৭ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে এবং ৩৪ হাজার ৮১০ জনের বেশি আহত হয়েছে।

এদিকে, বিদ্রোহী-নিয়ন্ত্রিত উত্তর-পশ্চিমাঞ্চলে পরিচালিত একটি রেসকিউ সার্ভিস এবং সরকারি মিডিয়ার মতে সিরিয়ায় ভয়াবহ ভূমিকম্পে মৃতের সংখ্যা ২ হাজার ৫০০ ছাড়িয়ে গেছে।

অঞ্চলটি প্রধান ফল্ট লাইনের ওপরে অবস্থিত এবং প্রায়শই ভূমিকম্পে কেঁপে ওঠে। ১৯৯৯ সালে উত্তর-পশ্চিম তুরস্কে অনুরূপ শক্তিশালী ভূমিকম্পে প্রায় ১৮ হাজার নিহত হয়েছিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here