উচ্চমাধ্যমিকে গড় পাসের হার ৮৫.৯৫ শতাংশ, এবারও মেয়েরাই এগিয়ে

0
140

খবর ৭১: এইচএসসি ও সমমানের পরীক্ষায় এবার সব মিলিয়ে পাসের হার ৮৫ দশমিক ৯৫ শতাংশ। উত্তীর্ণ শিক্ষার্থীদের মধ্যে ১ লাখ ৭৬ হাজার ২৮২ জন জিপিএ ৫ পেয়েছে, যা উত্তীর্ণের মোট সংখ্যার ১৭.৪২ শতাংশ।

করোনা আর বন্যায় বিলম্বিত শিক্ষাবর্ষ শেষে সংক্ষিপ্ত সিলেবাসে হওয়া এই পরীক্ষায় আগের বারের চেয়ে পাসের হার কমেছে ৯ দশমিক ৩১ শতাংশ পয়েন্ট। ২০২১ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষায় পাসের হার ছিল ৯৫ দশমিক ২৬ শতাংশ।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বুধবার দুপুরে ঢাকার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এক সংবাদ সম্মেলনে ২০২২ সালের উচ্চমাধ্যমিকের ফলাফলের বিভিন্ন দিক তুলে ধরেন।

এর আগে প্রধানমন্ত্রীর কার্যালয়ে সরকারপ্রধানের হাতে ফলাফলের অনুলিপি হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী। এসময় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী উপস্থিত ছিলেন।

গত ৬ নভেম্বর ঢাকাসহ ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, কারিগরি শিক্ষা বোর্ড ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে উচ্চমাধ্যমিক ও সমমানের পরীক্ষা শুরু হয়। পরীক্ষা হয় আগের শিক্ষাবর্ষের মতো বিষয়, নম্বর ও সময় কমিয়ে।

ফল বিশ্লেষণ করে দেখা গেছে, দ্বাদশ শ্রেণির গণ্ডি পেরিয়ে বিশ্ববিদ্যালয় শিক্ষার পর্যায়ে পা রাখতে যাওয়া এই শিক্ষার্থীদের মধ্যে পাসের হার ও জিপিএ-৫ পাওয়ার দিক দিয়ে এবারও এগিয়ে আছে ছাত্রীরা।

পরীক্ষায় পাসের হারের দিক থেকে শীর্ষে মাদ্রাসা বোর্ডের অধীন আলিম পরীক্ষায় অংশ নেয়া শিক্ষার্থীরা। মাদ্রাসা বোর্ডে পাস করেছেন ৯২ দশমিক ৬ শতাংশ পরীক্ষার্থী। এরপরই কারিগরি শিক্ষা বোর্ডে পাসের হার ৯১ দশমিক ২ শতাংশ। এ দুই বোর্ডের পরই সাধারণ শিক্ষা বোর্ডের মধ্যে কুমিল্লা বোর্ডে পাসের হার ৯০ দশমিক ৭ শতাংশ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here