সেই ‘বিশ্বাসঘাতকের’ সহায়তায় আজভস্টাল অবরুদ্ধ করার চেষ্টায় রুশ বাহিনী

0
25

খবর৭১ঃ মারিউপোলের আজভস্টাল স্টিল কারখানা দখল করার জন্য রুশ বাহিনী কারখানাটির সুরঙ্গ পথগুলো অবরুদ্ধ করার চেষ্টা করছে। এমনটি জানিয়েছেন মারিউপোলের সিটি কাউন্সিলের কর্মকর্তা পেত্রো আন্দ্রিয়ুশেঙ্কো।

আজভ সাগরের কাছে অবস্থিত ১১ স্কয়ার কিলোমিটারের এ কারখানাটির দখলই এখন শুধুমাত্র রয়েছে ইউক্রেনীয় বাহিনীর হাতে। মারিউপোলের দখল নিতে শহরটির ওপর টানা দুই মাস অব্যহতভাবে হামলা চালিয়েছে রাশিয়া।

তবে আজভস্টালের দখল নেওয়ার বিষয়টি রুশ বাহিনীর জন্য সহজ নয়। কারণ ১১ স্কয়ার কিলোমিটার এ স্টিল কারখানাটির ভেতর রয়েছে অসংখ্য গোপন সুড়ঙ্গ পথ। যেগুলোর ভেতরই এখন আশ্রয় নিয়েছে ইউক্রেন ও আজভ ব্রিগেডের সর্বশেষ সেনারা।

কিন্তু যেহেতু গোপন সুড়ঙ্গগুলোর বিষয়ে রুশ বাহিনীর কোনো জ্ঞান নেই তাই তারা সেখানে ঢুকতে পারছিল না। আর এ কারণে ইউক্রেনের একজন বিশ্বাসঘাতককে খুঁজছিল তারা। যে তাদের পথ দেখিয়ে দেবে।

আর এমন একজন বিশ্বাসঘাতককে পেয়ে গেছে রাশিয়া। সেই বিশ্বাস ঘাততের সহায়তা নিয়েই এখন সুড়ঙ্গগুলো অবরুদ্ধ করে ফেলার চেষ্টা করছে রুশ সেনারা।

মারিউপোলের সিটি কাউন্সিলের কর্মকর্তা পেত্রো আন্দ্রিয়ুশেঙ্কো টেলিগ্রামে এ ব্যাপারে বলেছেন, রাশিয়ানদের প্রধান লক্ষ্য সুড়ঙ্গপথগুলোর থেকে বের হয়ে যাওয়ার রাস্তা বন্ধ করে দেওয়া। যেটি একজন বিশ্বাসঘাতক দেখিয়ে দিয়েছে।

তবে সিটি কাউন্সিলের এ কর্মকর্তা জানিয়েছেন, আজভস্টালের ভেতর অবরুদ্ধ থাকা সেনারা পাল্টা আক্রমণ করতে যত ঝুঁকি নেওয়া যায় তার সবই নিচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here