যশোরের শার্শা’য় বিনামূল্যে ২৩৫০ ক্ষুদ্র ও প্রান্তীক কৃষকের মধ্যে বীজ ও সার বিতরণ

0
44

শেখ কাজিম উদ্দিন, বেনাপোল প্রতিনিধি : যশোরের শার্শা উপজেলার ২৩৫০ জন কৃষকের মধ্যে সার ও বীজ বিতরণ করা হয়েছে। ২০২১-২২ অর্থবছরের রবি মৌসুমে গম, ভুট্রা, সরিষা, সূর্যমুখী, শীতকালীন পেঁয়াজ, মসুর ও মুগ ফসলের আবাদ ও উৎপাদন বৃদ্ধির জন্য কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মধ্যে বিনামূল্যে এই বীজ ও সার বিতরণ করা হয়।

বুধবার (১০ নভেম্বর) বেলা ১২ টার সময় শার্শা উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে উপজেলা কমপ্লেক্স অডিটরিয়ামে অনুষ্ঠিত উক্ত বীজ ও সার বিতরনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শার্শা উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা সিরাজুল হক মঞ্জু।

এসময় প্রধান অতিথির বক্তব্যে বীর মুক্তিযোদ্ধা সিরাজুল হক মঞ্জু বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ক্ষুধামুক্ত বাংলাদেশ গড়তে চেয়েছিলেন। এদেশের মানুষ খাদ্য পাবে, বস্ত্র পাবে, চিকিৎসা পাবে, বাসস্থান পাবে, বাঙালি জাতি একদিন মাথা উঁচু করে দাড়াবে। এটাই ছিলো বঙ্গবন্ধুর স্বপ্ন। যা বাস্তবায়ন করতে জাতির জনকের কণ্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষিখাতে বিপুল পরিমাণের ভর্তূকি দিয়ে সর্বপ্রথম বাঙালি জাতিকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা এনেদিয়ে ক্ষুধামুক্ত করেছেন। অদ্যবধি ক্ষুদ্র ও প্রান্তীক চাষীদের বিনামূল্যে সার ও বীজ দিয়ে কৃষিখাতে বিপ্লব ঘটানোর পাশাপাশি দেশের সাধারণ মানুষের ভাগ্য পরিবর্তণে অগ্রণী ভূমিকা রেখে চলেছেন।

শার্শা উপজেলা নির্বাহী কর্মকর্তা মীর আলীফ রেজা’র সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যশোর জেলা পরিষদের সদস্য অধ্যক্ষ ইব্রাহিম খলিল, শার্শা উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মোজাফফর হোসেন, সিনিয়র মৎস্য কর্মকর্তা আবুল হাসান, বিআরডিবি কর্মকর্তা বিল্লাল হোসেন, শার্শা থানার অফিসার ইনচার্জ(ওসি) বদরুল আলম খান ও উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আলেয়া ফেরদৌস।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য প্রদাণ করেন শার্শা উপজেলা কৃষি কর্মকর্তা সৌতম কুমার শীল।

কৃষি প্রণোদনা কর্মসূচীর আওতায় শার্শা উপজেলায় ক্ষুদ্র ও প্রান্তীক ২৩০০ কৃষকের মধ্যে ৩০০ জনের মধ্যে গম বীজ, ৩০০ জনের মধ্যে ভূট্টা বীজ, ৮৫০ জনের মধ্যে সরিষা, ২০ জনের মধ্যে সূর্যমুখী, ৫০ জনের মধ্যে শীতকালীন পেঁয়াজ, ৮০০ জনের মধ্যে মশুর ও ৩০ জনের মধ্যে মুগের বীজ বিতরণ করা হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here