সিরিজ নিশ্চিত করতে বাংলাদেশের লক্ষ্য ১২৯ রান

0
27

খবর ৭১: নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম দুই ম্যাচ জেতার পর আজ রোববার (৫ সেপ্টেম্বর) তৃতীয় ম্যাচে সিরিজ জেতার লক্ষ্য নিয়ে মাঠে নামে মাহমুদউল্লাহ বাহিনী। টস হেরে বোলিং করে কিউইদের ১২৮ রানেই আটকে দেয় টিম টাইগার্স। আর তাই সিরিজ নিশ্চিতে করতে হবে ১২৯ রান।
সিরিজ বাঁচানোর ম্যাচে আজ রোববার (৫ সেপ্টেম্বর) ব্যাট করতে নেমে ভালো কিছুর ইঙ্গিতই দিয়েছিল নিউজিল্যান্ড। প্রথম দুই ওভারে ১৬ রান সংগ্রহ করে সফরকারীরা। কিন্তু তৃতীয় ওভারেই খেই হারিয়ে ফেলে টম লাথামের দল।
বাংলাদেশের হয়ে প্রথম আঘাত হানেন বোলিং স্তম্ভ মুস্তাফিজুর রহমান। আউট করেন কিউই ওপেনিং ব্যাটসম্যান ফিন অ্যালেনকে। করোনা নেগেটিভ হয়ে আজ মাঠে ফিরেছিলেন ফিন। এ ওপেনারকে নিয়ে অনেক আশা ছিল নিউজিল্যান্ডের। প্রথম ওভারে ভালো শুরু করে সেই আশার প্রতিদান দেওয়ার ইঙ্গিতই দিয়েছিলেন ফিন অ্যালেন। কিন্তু ১৫ রান করে মুস্তাফিজুর রহমানের বলে মিড অনে মাহমুদউল্লাহর হাতে ক্যাচ দিয়ে ফিরেছেন তিনি।

প্রথম ওভারে কোনো রান না দিয়েই উইকেটের দেখা পান এই কাটার মাস্টার। এদিকে, প্রথম দুই টি–টোয়েন্টিতে পাওয়ার প্লেতে খুব একটা ভালো করতে পারেনি নিউজিল্যান্ড। প্রথম টি–টোয়েন্টিতে ৬ ওভারে ৪ উইকেটে ১৮ রান তুলেছে তারা। দ্বিতীয় ম্যাচে ২ উইকেটে ২৮। আজ প্রথম ৬ ওভার থেকে কিউইরা ১ উইকেট হারিয়ে তুলেছে ৪১ রান।

প্রথম উইকেট পতনের পর ঘুরে দাঁড়িয়েছিল উইল ইয়াং ও রচিন রবীন্দ্র জুটি। তবে সপ্তম ওভারে আক্রমণে এসেই জোড়া আঘাত হানেন সাইফুদ্দিন। তার অসাধারণ এক ডেলিভারিতে ভাঙে ৩০ রানের দ্বিতীয় উইকেট জুটি। প্রথমে এলবিডব্লিউ করে ফিরিয়েছেন ২০ রান করা ইয়াংকে। এরপর সাজঘরে পাঠিয়েছেন কলিন ডি গ্র্যান্ডহোমকেও।

শততম টি–টোয়েন্টি খেলতে নেমেছেন মাহমুদউল্লাহ রিয়াদ। মাইলফলকের ম্যাচটি স্মরণীয় রাখার মতো একটি উপলক্ষ এরই মধ্যে পেয়ে গেছেন বাংলাদেশ অধিনায়ক। ব্যক্তিগত প্রথম ওভারে বল করতে এসেই ফিরিয়েছেন রাচিন রবীন্দ্রকে।

মাহমুদউল্লাহর পর উইকেটের দেখা পেলেন মেহেদী হাসানও। ফিরিয়েছেন কিউই কাপ্তান টম লাথামকে। মেহেদীকে সামনে এসে খেলতে গিয়ে ফিরতি ক্যাচ দিয়েছেন আগের ম্যাচে ফিফটি করা নিউজিল্যান্ড অধিনায়ক। সাজঘরে ফেরার আগে ৯ বলে করেছেন ৫ রান।

ব্যাটিংয়ে নেমে ইনিংসের মাঝপথেই ৫ উইকেট হারিয়ে পুরোপুরি বিপর্যয়ে পড়ে সফরকারীরা। কিন্তু এরপরই টম ব্লান্ডেল ও হ্যানরি নিকোলসের ব্যাটে ভর করে এগিয়ে যায় কিউই শিবির। শেষ পর্যন্ত তাদের ইনিংস থামে ১২৮ রানে। ব্লান্ডেল অপরাজিত ছিলেন ৩০ রানে আর নিকোলস করেছেন ৩৬ রান।

পাঁচ ম্যাচ টি-২০ সিরিজের প্রথম দুই ম্যাচ জিতে ২-০ ব্যবধানে এগিয়ে রয়েছে স্বাগতিকরা। টানা দুই জয়ে অনেকটাই নির্ভার সাকিব-মাহমুদউল্লাহরা। তবে দুই ম্যাচ হেরে সফরকারী নিউজিল্যান্ড দল সিরিজ বাঁচানোর লড়াই যে করবেন, সেটা বলাই যায়। তাই সতর্ক লাল-সবুজরা।

তৃতীয় ম্যাচেই সিরিজ নিশ্চিত করতে চায় মাহমুদউল্লাহর দল। প্রথম ম্যাচে ব্যাটিংয়ে চরম দুর্দশার পর দ্বিতীয় ম্যাচে ভালো লড়াই করেছে সফরকারীরা। লড়াইটা শেষ বল পর্যন্ত টেনে নিয়ে গেলেও শেষ রক্ষা হয়নি। ৪ রানে ম্যাচটি জিতে শেষ হাসি হাসে মাহমুদউল্লাহরা। প্রথম ম্যাচে ৭ উইকেটের জয় পায় স্বাগতিকরা।

এই সিরিজ শুরুর আগে কিউইদের বিপক্ষে কোনো জয়ই ছিল না টাইগারদের। এখন নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম সিরিজ জয়ের অপেক্ষায় টাইগাররা। টানা দুই জয়ে অনেকটাই নির্ভার স্বাগতিকরা।

এদিকে, টানা দ্বিতীয় জয়ে টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে অবিস্মরণীয় সাফল্য মাহমুদউল্লাহ বাহিনীর। টি-২০ তে এখন অস্ট্রেলিয়ার চেয়েও ভালো দল বাংলাদেশ! আইসিসির সবশেষ র‌্যাংকিংই তার প্রমাণ। অজিদের চেয়ে এই মুহূর্তে টাইগাররাই এগিয়ে। কদিন আগে ওদের বিপক্ষে ৪-১ এ সিরিজ জয়। এরপর নিউজিল্যান্ডের সঙ্গে টানা দুই ম্যাচ জয়ের পুরস্কার এটি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here