সৌদিফেরতদের কোয়ারেন্টাইন খরচ দেয়া শুরু আজ

0
27

খবর৭১ঃ মহামারি করোনাভাইরাসের বিস্তার রোধে সৌদিফেরত কর্মীদের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকার খরচ হিসাবে সরকার যে ২৫ হাজার টাকা করে দেয়ার ঘোষণা দিয়েছে তার উদ্বোধন হচ্ছে আজ বৃহস্পতিবার। ৪২ জনকে দিয়ে এ কার্যক্রম শুরু করতে যাচ্ছে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়।

ওয়েজ কল্যাণ বোর্ড সূত্রে এ তথ্য জানা গেছে।

ওয়েজ কল্যাণ বোর্ডের এক কর্মকর্তা বলেন, আজ প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ প্রবাসী কল্যাণ ভবনে সৌদি আরবগামী কর্মীদের হোটেল কোয়ারেন্টাইন খরচের ভর্তুকির চেক বিতরণ উদ্বোধন করবেন। আমাদের টার্গেট ছিল অনেক, কিন্তু করোনার জন্য লকডাউনের কারণে ঢাকার আশপাশের এলাকা থেকে লোকজন আনতে পারছি না। শুরুতে আমরা ৪২ জনকে দিচ্ছি। এদেরকে চেকের মাধ্যমে টাকাটা দেওয়া হবে। আজ এর উদ্বোধন করা হলো। এরপর টাকাটা ব্যাংকে চলে যাবে।

জানা যায়, সৌদি প্রবাসীদের কোয়ারেন্টাইন খরচ দেয়ার ঘোষণার পর গত ৭ জুন থেকে আবেদন নেওয়া শুরু হয়। এখন পর্যন্ত কোয়ারেন্টাইন খরচের ভর্তুকির জন্য ৯ হাজার ৯০০ আবেদন পাওয়া গেছে। এরমধ্যে ৭ হাজারের মতো যাচাই-বাছাই করা হয়েছে।

করোনাভাইরাস মহামারির মধ্যে সৌদি আরবে কোনো প্রবাসী কর্মী গেলে তাদেরকে কমপক্ষে সাত দিন হোটেলে কোয়ারেন্টাইনে থাকতে হচ্ছে। সে কারণে প্রবাসী বাংলাদেশিদের সুবিধার্থে কোয়ারেন্টাইনের খরচ বাবদ ২৫ হাজার টাকা করে ভর্তুকি দেয়ার সিদ্ধান্ত নেয় সরকার।

প্রবাসীকল্যাণ মন্ত্রণালয় জানিয়েছে, এই ভর্তুকির টাকা সংশ্লিষ্ট কর্মী বা তার মনোনীত প্রতিনিধির ব্যাংক অ্যাকাউন্টে পাঠানো হবে।

প্রাথমিকভাবে সিদ্ধান্ত হয়েছিল, গত ২০ মে থেকে ৩০ জুন পর্যন্ত ছুটি শেষে যারা নিজ খরচে সৌদি আরবে বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন পালন করেছেন বা করবেন, তাদেরকে এই ভর্তুকি দেয়া হবে। পরে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের ১০ জুনের নতুন নির্দেশনায় বলা হয়, জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণব্যুরোর (বিএমইটি) স্মার্টকার্ডধারী কিংবা ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডে নিবন্ধিত সৌদিগামী নতুন-পুরোনো সব প্রবাসী কর্মী সরকারি কোয়ারেন্টাইন ভর্তুকি পাবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here