তালায় চলতি মৌসুমে আম নিয়ে  শঙ্কা

0
292

সেলিম হায়দার, তালা (সাতক্ষীরা) : সাতক্ষীরার তালা উপজেলা গোবিন্দভোগ, গোপালভোগ, হিমসাগরসহ বিভিন্ন প্রজাতির আম বেশ কয়েক বছর ধরেই ইউরোপের বিভিন্ন দেশে। তবে করোনাভাইরাস এর কারণে গত বছর থেকে ইউরোপে আম রপ্তানি বন্ধ আছে। ভাল ফলন নিশ্চিত করতে পোকার সংক্রমণ রোধ ও আমের গুটি যেন ঝরে না যায় সে লক্ষে গাছের পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। চলতি মৌসুমে প্রতিটি বাগানেই মুকুল থেকে আমের রূপ নিয়েছে।
তালা উপজেলা কৃষি অফিসের তথ্য মতে,চলতি মৌসুমে ৭১৫ হেক্টর জমিতে আমের চাষ হয়েছে। এখানে প্রায় দুইহাজার ছোট-বড় বাগান রয়েছে। এ সব বাগান থেকে প্রায় ১১৩৬০ টন আম উৎপাদন হয়। এ থেকে গড়ে ৫০ টন আম বিদেশে রপ্তানি করা হতো। উৎকৃষ্ট আমের মধ্যে রয়েছে হিমসাগর, ল্যাংড়া ও আর্মপালি। এছাড়া রয়েছে গোবিন্দভোগ, গোপালভোগ, লতাসহ দেশীয় বিভিন্ন প্রজাতির আম।
আম চাষিরা জানান, চলতি মৌসুমে আমের ফলন অনেকটাই কম। এরমধ্যে ‘মড়ার ওপর খাঁড়ার ঘা’ হয়ে এসেছে করোনাভাইরাস দুর্যোগ।
সাতক্ষীরার তালা উপজেলার কলিয়া গ্রামের আম ব্যবসায়ী মোড়ল আজিজুর রহমান। ২০ লাখ টাকার আম বাগান কেনা রয়েছে এই ব্যবসায়ীর। কিন্তু করোনা পরিস্থিতিতে আম বিক্রি নিয়ে শঙ্কা আছেন তিনি। কলিয়া গ্রামের আম ব্যবসায়ী ইদ্রিস আলী মোড়ল জানান,এ বছর আমের ফলন ভালো হয়নি। যেটুকু হয়েছে সেটুকু স্থানীয় হাট-বাজারে বিক্রি করতে হবে। এই আমের ব্যবসা ছাড়া আমাদের কোনো ব্যবসা নেই। বছর শেষে একবার আমের ব্যবসায় উপার্জিত অর্থ দিয়েই চলে আমাদের সংসার।
তালা উপজেলা কৃষি অফিসার হাজিরা খাতুন জানান, তালা উপজেলায় চলতি মৌসুমে ৭১৫ হেক্টর জমিতে আম উৎপাদন হয়েছে। তিনি বলেন, এলাকার কৃষকদের আম উৎপাদনের ক্ষেত্রে অফিস থেকে সবসময় প্রয়োজনীয় সহযোগিতা ও পরামর্শ দেয়া হয়ে থাকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here