করোনায় আরও ২৫ মৃত্যু, কমেছে শনাক্তের সংখ্যা

0
377
করোনায় একদিনে আরও ৩৬ মৃত্যু, নতুন শনাক্ত ১১৩৪

খবর৭১ঃ গত ২৪ ঘণ্টায় (আজ শনিবার সকাল আটটা পর্যন্ত) করোনাভাইরাসে সংক্রমিত বাংলাদেশে আরও ২৫ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে আরও ১ হাজার ২৬৭ জনের দেহে অদৃশ্য ভাইরাসটির সংক্রমণ ধরা পড়েছে। গতকাল শুক্রবারের তুলনায় আজ মৃত্যুর সংখ্যা সমান থাকলেও কমেছে করোনা শনাক্তের সংখ্যা।

শনিবার বিকালে স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

দেশে এখন পর্যন্ত ৪ লাখ ৯৯ হাজার ৫৬০ জনের দেহে করোনার সংক্রমণ শনাক্ত হয়েছে। তাদের মধ্যে ৭ হাজার ২৪২ জনের মৃত্যু হয়েছে। গত ২৪ ঘণ্টায় ১৯৮৭ জন সুস্থ হওয়ায় এই সংখ্যা বেড়ে হয়েছে ৪ লাখ ৩৫ হাজার ৬০১ জন।

অ্যান্টিজেনভিত্তিক পরীক্ষাসহ গত ২৪ ঘণ্টায় দেশে ১২ হাজার ৩০০টি নমুনা পরীক্ষা করা হয়। পরীক্ষার সংখ্যা বিবেচনায় রোগী শনাক্তের হার ১০ দশমিক ৩০ শতাংশ।

গতকাল শুক্রবার দেশে করোনাভাইরাসে সংক্রমিত হয়ে ২৫ জনের মৃত্যু হয়। একই সময়ে শনাক্ত হন ১ হাজার ৩১৮ জন।

গত বছরের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ে। ক্রমেই মহামারি আকারে সংক্রমণ বিশ্বের প্রায় সব দেশে ছড়িয়ে পড়ে। বাংলাদেশে গত ৮ মার্চ প্রথম সংক্রমণ শনাক্তের কথা জানায় সরকার। দেশে করোনায় প্রথম মৃত্যুর ঘটনা ঘটে ১৮ মার্চ।

শুরুর দিকে রোগী শনাক্তের হার কম ছিল। কিন্তু গত মে মাসের মাঝামাঝি থেকে সংক্রমণ বাড়তে শুরু করে। ওই মাসের শেষের দিক থেকে রোগী শনাক্তের হার ২০ শতাংশের ওপরে চলে যায়। আগস্টের তৃতীয় সপ্তাহ পর্যন্ত সেটি ২০ শতাংশের ওপরে ছিল। এরপর থেকে নতুন রোগীর পাশাপাশি শনাক্তের হারও কমতে শুরু করেছিল।

মাস দুয়েক সংক্রমণ নিম্নমুখী থাকার পর গত নভেম্বরের শুরুর দিক থেকে নতুন রোগী ও শনাক্তের হারে ঊর্ধ্বমুখী প্রবণতা শুরু হয়। শীতের কারণে করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে যায়। ভাইরাসটির সংক্রমণ রোধে সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দেয়া হয়েছে স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ থেকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here