যুক্তরাষ্ট্রে এবার অনুমোদন পেল মডার্নার টিকা

0
53
যুক্তরাষ্ট্রে এবার অনুমোদন পেল মডার্নার টিকা

খবর৭১ঃ
মহামারি করোনাভাইরাসের প্রতিষেধক হিসেবে ফাইজারের পর মডার্নার টিকার অনুমোদন দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।

স্থানীয় সময় শুক্রবার মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসন- এফডিএ যুক্তরাষ্ট্রে জরুরি ভিত্তিতে এই ভ্যাকসিন ব্যবহারের অনুমোদন দেয়। খবর বিবিসির।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বিষয়টিকে স্বাগত জানিয়ে যুক্তরাষ্ট্রজুড়ে দ্রুত মডার্নার টিকা বিতরণ শুরু হবে বলে জানান।

বৃহস্পতিবার মডার্নার টিকা আমেরিকায় বিশেষভাবে ছাড়পত্র পেতে মার্কিন বিশেষজ্ঞ প্যানেল সুপারিশ করে। বিশেষজ্ঞদের সুপারিশের ভিত্তিতেই খাদ্য ও ওষুধ প্রশাসন একদিনের ব্যবধানেই টিকাটি জরুরি ব্যবহারের জন্য অনুমোদন দিল। তাদের মতে, ১৮ ও এর চেয়ে বেশি বয়সীদের জন্য ভ্যাকসিনটি ঝুঁকিপূর্ণ না।

এর আগে গত সপ্তাহে এই বিশেষজ্ঞ প্যানেলের পক্ষ থেকে ফাইজার-বায়োএনটেকের ভ্যাকসিনকে জরুরি ব্যবহারের জন্য অনুমোদনের সুপারিশ করা হয়েছিল। এরপর দিন তা দেশটিতে ব্যবহারের অনুমোদন দেয়া হয়। এখন তা প্রয়োগ চলছে।

মডার্নার প্রায় ছয় কোটি ডোজ চলতি সপ্তাহের মধ্যেই যুক্তরাষ্ট্রের বিভিন্ন রাজ্যগুলোতে পাঠানোর প্রস্তুতি চলছে। মডার্না এবং এনআইএডি যৌথভাবে এ ভ্যাকসিন উৎপাদনের জন্য মার্কিন সরকারের আড়াই বিলিয়ন ডলারের তহবিল সহযোগিতা পায়।

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের সবচেয়ে বেশি প্রকোপ যুক্তরাষ্ট্রে। দেশটিতে এ পর্যন্ত তিন লাখ ২০ হাজারের বেশি মানুষ করোনায় মারা গেছে। আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে এক কোটি ৭৪ লাখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here