রেমডেসিভিরকে ‘প্রায় অকার্যকর’ বলল ডব্লিউএইচও

0
50
রাশিয়ার সব টিকাই কার্যকরঃ পুতিন

খবর৭১ঃ করোনাভাইরাসে আক্রান্ত রোগীর শারীরিক অবস্থা পরিবর্তনে মার্কিন ওষুধ কোম্পানি জিলিয়াড সায়েন্সের তৈরী ‘রেমডেসিভিরের’ কোন প্রভাব নেই বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

সংস্থাটি বলছে, রেমডেসিভির ব্যবহারের ফলে করোনা রোগীর মৃত্যুর হার ও ভেন্টিলেশনের প্রয়োজনীয়তা কমার কোনও প্রমাণ পাওয়া যায়নি। খবর রয়টার্স।

শুক্রবার গাইডলাইন ডেভেলপমেন্ট গ্রুপ (জিডিজি) নামে ডব্লিউএইচওর একটি বিশেষজ্ঞ প্যানেল এ তথ্য সংবাদ মাধ্যমকে জানিয়েছে। প্যানেলটি চারটি আন্তর্জাতিক দৈবচয়ন পরীক্ষার ফলাফলের ভিত্তিতে এই সিদ্ধান্তে উপনীত হয়েছে। পরীক্ষায় হাসপাতালে ভর্তি হওয়া সাত সহস্রাধিক রোগী অংশগ্রহণ করেছিল।

পরীক্ষার ফলাফল পর্যালোচনা করে প্যানেলটি জানিয়েছে, রেমডেসিভির ব্যয়বহুল এবং প্রয়োগে জটিলতা রয়েছে এবং মৃত্যু হার বা অন্যান্য ক্ষেত্রে গুরুতর উন্নতি ঘটায় না।

তবে জিলিয়াডের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, ‘একাধিক গ্রহণযোগ্য জাতীয় সংস্থার নির্দেশনা অনুসারে হাসপাতালে ভর্তিকৃত করোনা রোগীদের জন্য চিকিৎসায় অনুমোদিত ভেকলারি (রেমডেসিভিরের ব্র্যান্ড নাম)। বিশ্বে যখন করোনা রোগীর সংখ্যা নাটকীয়ভাবে বাড়ছে এবং চিকিৎসকরা রোগীদের চিকিৎসায় প্রথম ও একমাত্র অনুমোদিত অ্যান্টিভাইরাল ওষুধের ওপর নির্ভর করছে তখন ডব্লিউএইচও’র এমন নির্দেশনাতে আমরা হতাশ।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here