প্রাথমিক সমাপনী পরীক্ষা বাতিলে প্রধানমন্ত্রীর কাছে প্রস্তাব

0
51
প্রাথমিক সমাপনী পরীক্ষা বাতিলে প্রধানমন্ত্রীর কাছে প্রস্তাব

খবর৭১ঃ কোভিড-১৯ পরিস্থিতিতে চলতি বছরের প্রাথমিক শিক্ষা সমাপনী ও ইবতেদায়ি পরীক্ষা না নেয়ার প্রস্তাব করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। এজন্য প্রধানমন্ত্রীর কাছে মন্ত্রণালয়ের পক্ষ থেকে প্রস্তাব পাঠানো হয়েছে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব মো. আকরাম-আল-হোসেন বলেন, ‘সমস্ত কিছু নির্ভর করছে করোনা পরিস্থিতির ওপর। কোনভাবেই শিশুদের ক্ষতির মুখে ফেলা যাবে না। তাই একাধিক বিকল্প হাতে রেখে শিক্ষা কার্যক্রম শুরুর পরিকল্পনা তৈরির কাজ চলছে। প্রাথমিক সমাপনী পরীক্ষা না নেওয়ার একটা প্রস্তাব আজ বুধবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়েছে।’

চলতি বছর প্রাথমিকের সমাপনী বাতিল হবে কি না সে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর নির্ভর করছে বলে জানান মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

তবে করোনার সংক্রমণ থেকে বাঁচতে প্রাথমিক সমাপনী পরীক্ষা না নেওয়া হলেও নিজ নিজ বিদ্যালয়ে সংক্ষিপ্ত পাঠ্যসূচির ভিত্তিতে পরীক্ষা নেওয়ার পরিকল্পনা রয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের।

এদিকে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন সচিবালয়ে সাংবাদিকদের জানান, পঞ্চম শ্রেণির সমাপনী নিয়ে সরকারপ্রধানের কাছে বুধবার চার থেকে পাঁচটি প্রস্তাব পাঠানো হয়েছে।

মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারাও এই পাঁচটি প্রস্তাবের মধ্যে এবারের প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষা না নেওয়ার বিষয়টিও রয়েছে। তবে প্রাথমিক সমাপনী পরীক্ষা নেওয়া না গেলে মেধার ভিত্তিতে পঞ্চমের সমাপনী উত্তীর্ণদের যে বৃত্তি দেওয়া হয়, তা এবার না দেয়া হলেও উপবৃত্তি কার্যক্রম অব্যাহত থাকবে বলেও জানান প্রতিমন্ত্রী জাকির। কিন্তু শিক্ষা মন্ত্রণালয় অষ্টম শ্রেণির জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা এবং এইচএসসি পরীক্ষা নিয়ে এখনও কোনো সিদ্ধান্ত নেয়নি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here