ওসি প্রদীপসহ ২৯ জনের বিরুদ্ধে করা মামলা খারিজ

0
361
সিনহা হত্যাকাণ্ডঃ টেকনাফের ওসি প্রদীপ কুমার গ্রেফতার

খবর৭১ঃ কক্সবাজারের মহেশখালী উপজেলায় তিন বছর আগে কথিত বন্দুকযুদ্ধে একটি মৃত্যুর ঘটনায় টেকনাফ থানার সাবেক ওসি প্রদীপ কুমার দাসসহ ২৯ জনের বিরুদ্ধে আদালতে দায়ের করা মামলা খারিজ হয়ে গেছে।

তবে এ ঘটনার অজ্ঞাত আসামিদের নামে পুলিশের দায়ের মামলাটি সিআইডির এএসপি পদমর্যাদার একজন কর্মকর্তাকে দিয়ে তদন্তের জন্য আদালত নির্দেশ দিয়েছেন।

বৃহস্পতিবার (১৩ আগস্ট) দুপুর আড়াইটার দিকে জৈষ্ঠ্য বিচারিক হাকিম মো. আব্বাস উদ্দিনের আদালত এই আদেশ দিয়েছেন বলে জানান বাদীপক্ষের আইনজীবী মো. হামিদুল হক।

এর আগে বুধবার (১২ আগস্ট) এই আদালতে মহেশখালীর হোয়ানক ইউনিয়নের পূর্ব মাঝেরপাড়ার মৃত আব্দুস সাত্তারের স্ত্রী হামিদা আক্তার বাদী হয়ে বন্দুকযুদ্ধে স্বামীকে হত্যার অভিযোগে প্রদীপ কুমার দাস ও পাঁচ পুলিশ সদস্যসহ ২৯ জনের বিরুদ্ধে এজাহার দায়ের করেন। পরে আদালত বাদীর জবানবন্দি গ্রহণ শেষে বৃহস্পতিবার আদেশের দিন ধার্য্য করেন।

এজাহারে অভিযোগ করা হয়, ২০১৭ সালের ১৪ ফেব্রুয়ারি সকাল ৭টার দিকে হোয়ানক ইউনিয়নের লম্বাশিয়া পাহাড়ি এলাকায় ‘দুই জলদস্যু বাহিনীর মধ্যে’ কথিত বন্দুকযুদ্ধে আব্দুস সাত্তারকে হত্যা হয়। এই হত্যায় পুলিশকে সহায়তা করে ‘ফেরদৌস বাহিনী’ নামের একটি ‘জলদস্যু বাহিনী’। এই ঘটনায় ওই সময় থানায় পুলিশ মামলা নেয়নি।

বাদীর আইনজীবী হামিদুল হক বলেন, তিন বছর আগে কথিত বন্দুকযুদ্ধে আব্দুস সাত্তার নিহত হওয়ার পর থানায় মামলা না নেওয়ার কারণে ওই বছরের জুলাই মাসে স্বজনরা উচ্চ আদালতে রিট পিটিশন দায়ের করেন। আদালত তখন সেটি ‘ট্রিট ফর অ্যাফায়ার’ হিসেবে গণ্য করতে আদেশ দেন।

“সেই আদেশের পরিপ্রেক্ষিতে নিহতের স্বজনরা (বাদীসহ) একই বছরের (২০১৭ সাল) ১৭ জুলাই হত্যা মামলা হিসেবে নথিভূক্ত করতে কক্সবাজারের পুলিশ সুপারকে লিখিত দরখাস্ত করেন। কিন্তু পুলিশ আবেদনটি আমলে নেয়নি।”

বুধবার মহেশখালীর জৈষ্ঠ্য বিচারিক হাকিমের আদালতে নিহত আব্দুস সাত্তারের স্ত্রী হামিদা আক্তার একই ঘটনায় নতুন করে আরেকটি অভিযোগ দায়ের করলে বিচারক বৃহস্পতিবার আদেশের দিন ধার্য্য করেন।

হামিদুল হক বলেন, যেহেতু ঘটনাটি নিয়ে উচ্চ আদালতে বাদীর দায়ের করা রিট পিটিশনটি এখনো বিচারাধীন রয়েছে; সেহেতু বিচারক নতুন করে দায়ের অভিযোগটি খারিজ করে দিয়েছেন। সেই সঙ্গে ঘটনাটি নিয়ে বাদীকে উচ্চ আদালতের শরণাপন্ন হওয়ার নির্দেশনা দিয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here