ফিলিপাইনের দিকে ধেয়ে আসছে টাইফুন ‘কাম্মুরি’

0
491
ফিলিপাইনের দিকে ধেয়ে আসছে টাইফুন ‘কাম্মুরি’

খবর৭১ঃ ফিলিপাইনের দিকে ধেয়ে আসছে শক্তিশালী টাইফুন (ঘূর্ণিঝড়) ‘কাম্মুরি’। দেশটির কয়েক লাখ মানুষকে ইতোমধ্যে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়েছে। আগামীকাল মঙ্গলবার স্থানীয় সময় সকালে তৃতীয় ক্যাটারির এই টাইফুন আঘাত হানতে পারে। খবর সিএনএন’র।

টাইফুন ‘কাম্মুরি’র স্থানীয় নাম ‘টিসয়’। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, মঙ্গলবার সকালে ফিলিপাইনের সবচেয়ে বড় ও জনবহুল দ্বীপ লুজনে ‘কাম্মুরি’ আঘাত হানতে পারে।

রাষ্ট্রীয় সংবাদ সংস্থা ‘ফিলিপিনস নিউজ এজেন্সি’ জানিয়েছে, আলবে প্রদেশের অন্তত এক লাখ মানুষকে ইতোমধ্যে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়েছে। সরকারি নির্দেশ অমান্য করে নিরাপদ স্থানে যেতে অস্বীকৃতি জানানো মানুষদের জোর করে সরিয়ে নিতে পুলিশকে নির্দেশ দিয়েছেন প্রদেশটির গভর্নর।

আবহাওয়া অধিদপ্তর বলছে, টাইফুনের বর্তমান গতিবেগ ঘণ্টায় ১৫০ কিলোমিটার। তবে তা বেড়ে ১৮৫ কিলোমিটার পর্যন্ত পৌছঁতে পারে। লুজন দ্বীপে ২০ থেকে ৩০ সেন্টিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে। এর প্রভাবে সেখানে বন্যা ও ভূমিধস হতে পারে বলে সতর্ক করেছে আবহাওয়া দপ্তর।

শক্তিশালী এই টাইফুনের প্রভাব পড়তে পারে দেশটির রাজধানী ম্যানিলাতেও। ফলে দেশটিতে চলমান এশিয়ান গেমসেও ব্যাঘাত ঘটতে পারে। ডিসেম্বরে এই অঞ্চলে টাইফুনের ঘটনা বিরল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here