পেটের অতিরিক্ত চর্বি কমাতে যে শরবত

0
708
পেটের অতিরিক্ত চর্বি কমাতে যে শরবত

খবর৭১ঃ সাধারণত টক খাওয়ার জন্য আমরা তেঁতুল খাই। কিন্তু জানেন কি? তেঁতুলে লুকিয়ে আছে অনেক রোগ প্রতিরোধ ক্ষমতা। তেঁতুলে শরীরের একাধিক রোগ নিয়ন্ত্রণ করে।তেঁতুলের রস শরীরে এইচসিএ বা হাইড্রোক্সিসিট্রিক এসিডের মাত্রা বাড়াতে সাহায্য করে। ফলে পেটের অতিরিক্ত চর্বি কমে।এছাড়া রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে তেঁতুল খুব ভালো কাজ করে। তাই নিয়মিত তেঁতুল খেলে ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমে।

একাধিক গবেষণায় দেখা গেছে, তেঁতুলে বিভিন্ন ধরনের ভিটামিন ও খনিজ রয়েছে। যা রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে। তেঁতুল রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমিয়ে হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকিও কমে। পেটের অতিরিক্ত চর্বি কমাতে খেতে পারেন তেঁতুল-পুদিনা শরবত। আসুন জেনে নেই কীভাবে তৈরি করবেন তেঁতুল-পুদিনা শরবত।

তেঁতুল-পুদিনা শরবতঃ

উপকরণ

তেঁতুলের কাঁথ এক টেবিল চামচ, চিনি আধা চা চামচ, বীট লবণ সামান্য। পুদিনার শুধু পাতা আট-দশটি, জিরাগুঁড়া সামান্য, পানি পরিমাণমতো, কয়েকটুকরা বরফ।

প্রণালী

পাকা তেঁতুল ভালো করে ধুয়ে নিন। এরপর এতে পরিমাণমতো পানি দিয়ে ভিজিয়ে রাখুন প্রায় ১০ মিনিট। পরে হাত দিয়ে চটকিয়ে ছেকে তৈরি করুন তেঁতুলের কাঁথ। পুদিনার পাতা ভালো করে ধুয়ে এর সঙ্গে বীট ও চিনি মিশিয়ে ব্লেন্ডারে ব্লেন্ড করে তাতে তেঁতুলের কাঁথ ও পরিমাণমতো পানি দিয়ে আবার ব্লেন্ড করে নিন। অতঃপর সাজিয়ে পরিবেশন করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here